Press "Enter" to skip to content

কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে! নির্দেশিকা সত্বেও দিল্লী গেলেন না মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়


কলকাতাঃ রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Bandyopadhyay) নিয়ে কেন্দ্র-রাজ্যের সংঘাত জারি রয়েছে। কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রকে অবিলম্বে আলাপন বন্দ্যোপাধ্যায়কে রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়েছিল, কিন্তু মুখ্যসচিব সে নির্দেশ মানলেন না। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ( Banerjee) থেকে ছাড়পত্র না মেলায় আলাপন বন্দ্যোপাধ্যায় আপাতত বাংলাতেই আছেন। আর পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী তিনি সোমবার নবান্নে ইয়াস পরবর্তী পরস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর সমীক্ষা বৈঠকে উপস্থিত থাকতে পারেন।

সোমবার সকাল ১০টার মধ্যে দিল্লীতে রিপোর্ট করতে বলা হয়েছিল রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু রাজ্যের তরফ থেকে ছাড়পত্র না মেলায় তিনি এখনও দিল্লীর উদ্দেশ্যে রওনা দেননি। আজই ওনার রাজ্যের মুখ্যসচিব পদের মেয়াদ শেষ। কিন্তু রাজ্যের তরফ থেকে ওনার পদের মেয়াদ আরও তিনমাস বাড়ানো হয়েছে। মমতা ওনাকে আপাতত রাজ্যে রেখেই কাজ করাতে চাইছে। আর এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লীর কাছে আবেদনও করেছিলেন।

কিন্তু রাজ্যের আবেদনের পরও আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লীতে ডেকে পাঠিয়েছে কেন্দ্র। খবর অনুযায়ী, ইয়াস পরবর্তী পরস্থিতি খতিয়ে দেখার জন্য প্রধানমন্ত্রীর সফরের দিন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত না থেকে আর ওনাকে বিমানবন্দরে স্বাগত না জানানোয় প্রোটোকল লঙ্ঘন হয়েছে। আর সেই কারণেই কেন্দ্র আলাপনবাবুকে দিল্লীতে ট্র্যান্সফার করতে চায়, কিন্তু রাজ্যে তাতে রাজি নয়। আর এই কারণে আলাপন ইস্যুতে কেন্দ্র-রাজ্যের মধ্যে আবারও সংঘাতের ছবি দেখা যাচ্ছে।