Press "Enter" to skip to content

কোথায় লুকিয়ে আছে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরফ গনি, অবশেষে মিলল খোঁজ


বাংলা হান্ট ডেস্কঃ রবিবার তালিবানরা আফগানিস্তানে কবজা করে ক্ষমতা দখলের পর দেশের রাষ্ট্রপতি আশরফ গনি দেশ ছেড়ে পালান। শুধু উনিই না, ওনার সঙ্গে বড়বড় আধিকারিক ও আমলারা দেশ ছেড়ে পালান। প্রথমে জানা গিয়েছিল যে, তাজিকস্তানে আশ্রয় নিয়েছেন তিনি। পরে আবার শোনা যায় যে, ওমানে আশ্রয় নিতে পারেন তিনি।

আশরফ গনি যাওয়ার সময় বিশাল নগদ টাকা আর প্রচুর গহনা নিয়ে দেশ ছেড়েছিলেন বলে জানা গিয়েছে। যদিও, উনি ঠিক কোথায় গিয়ে আশ্রয় নিয়েছেন, সেটা সঠিক ভাবে কেউই বলতে পারছিল না। এখন যানা যাচ্ছে যে, বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। তিনি আমিরাতের রাজধানী আবু ধাবিতে শরণ নিয়েছেন বলে জানা গিয়েছে। মানবিক ভিত্তিতে ইউএই ওনাকে আশ্রয় দিয়েছে বলে জানা গিয়েছে।

https://platform.twitter.com/widgets.js

অন্যদিকে আশরফ গনি দেশ ছেড়ে চলে যাওয়ার পর আফগানিদের মনে ওনার বিরুদ্ধে ক্ষোভ বেড়েছে। তবে পরিস্থিতি সামাল দিতে আফগানিস্তানের উপ-রাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ নিজেকে দেশের রাষ্ট্রপতি বলে ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন যে, আফগানিস্তানের আইন অনুযায়ী তিনি এই পদের অধিকারি।

এছাড়া সালেহ নিজের সেনাকে নিয়ে িদের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে। ইতিমধ্যে তালিবানদের থেকে একটি অঞ্চলও উদ্ধার করেছে সালেহ। তবে তিনি কতদিন এই লড়াই চালিয়ে যেতে পারবেন, সেটা নিয়েই রয়েছে সংশয়।