Press "Enter" to skip to content

কোভিড প্যানডেমিকেও ভারতের ৪৬% রপ্তানি বাড়াল মোদি সরকার

নয়া দিল্লীঃ করোনার কারণে রীতিমতো ধাক্কা খেয়েছিল ভারতীয় । গতবছর অর্থনীতির ভাঙনের জেরে কাজ হারিয়েছিলেন লক্ষ লক্ষ মানুষ। এমনকি দারিদ্রসীমার নীচে চলে গিয়েছিল কোটি কোটি পরিবার। শুধু তাই নয় জিডিপিও নেমে গিয়েছিল মাইনাসে। যার জেরে অর্থনীতির এই বড় ক্ষতি সামাল দেওয়া ছিল রীতিমতো চ্যালেঞ্জিং কাজ।

তবে এরই মধ্যে অন্তত কিছুটা আশার আলো দেখতে পেল ভারত। একথা সকলেই জানেন যে দেশের অর্থনীতির পিছনে বড় ভূমিকা রয়েছে রপ্তানির। বিদেশি মুদ্রা এলে স্বাভাবিকভাবেই অর্থনীতি আরও উন্নত হয়।

সেই সূত্র ধরেই এবার কিছুটা স্বস্তির নিঃশ্ ফেলার সু পেল ভারত। সম্প্রতি ভারতীয় কমার্স মন্ত্রক সূত্রে প্রকাশিত এক তথ্য জানিয়েছে জুনের ১ থেকে ১৪ তারিখের মধ্যে ভারত থেকে রপ্তানির হার বেড়েছে প্রায় ৪৬.৪৩ শতাংশ অর্থাৎ প্রায় ১৪ বিলিয়ন । একথা ঠিক যে সাথেসাথে বেড়েছে আমদানিও। বিদেশ থেকে আমদানি হার বেড়েছে প্রায় ৯৮.৩৩ শতাংশ। যার পরিমাণ প্রায় ১৯.৫৯ বিলিয়ন ডলার। কমার্স মন্ত্রক সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী মূলত রপ্তানির পরিমাণ বেড়েছে জুয়েলারি, ইঞ্জিনিয়ারিং সেক্টর, পেট্রোপণ্য, রত্ন প্রভৃতি ক্ষেত্রে।

গত অর্থনৈতিক বছরের ক্ষেত্রে এপ্রিল-মে মাসে মোট রপ্তানি যত অর্থের পরিমাণ ছিল ২৯.৪১ বিলিয়ন ডলার। যা এ বছর এপ্রিল-মে মাসে দাঁড়িয়েছে ৬২.৮৯ বিলিয়ন ডলারে। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে রপ্তানির হার ৪০ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫২.৩৯ শতাংশে। গতবছর করোনার কারণে থাকায় আমদানি-রপ্তানি ছিল প্রায় সম্পূর্ণ বন্ধ। যার জেরে আরও বেশি ক্ষতির সম্মুখীন হতে হয়েছে ভারতীয় অর্থনীতিকে। তবে তা ধীরে ধীরে ফের একবার উন্নতির পথে এগোচ্ছে বলেই মত মন্ত্রকের।