Press "Enter" to skip to content

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুখবর! Amazon, Flipkart-র ডানা ছাটার জন্য তৈরি হচ্ছে কড়া নিয়ম

ফ্লিপকার্ট, আমাজনের মত বড় বড় ই-কমার্স সংস্থাগুলি ীয় বাজারে জাঁকিয়ে বসেছে। অনেক ক্ষেত্রে বিশেষ অফারের কারণে গ্রাহকরা এই সংস্থাগুলি থেকেই বেশি জিনিস কেনাকাটা করে।। কিন্তু এর ফলে ক্রমাগত ক্ষতিগ্রস্ত হচ্ছে ছোট ব্যবসায়ীরা। ক্ষুদ্র ব্যবসায়ীদের না থাকলে আগামী দিনে বড় সমস্যার মুখে পড়বেন তারা। তাদের কথা মাথায় রেখেই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, আগামী দিনে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির পাশাপাশি বড় ই কমার্স সংস্থাগুলির উপরেও বেশ কিছু নিয়মনীতি বলবৎ করতে চায় সরকার। প্রধানমন্ত্রী নির্দেশ, উপভোক্তাদের ও ছোট ব্যবসায়ীদের সবসময় সুরক্ষিত রাখতে হবে। সেই উদ্দেশ্যে ইতিমধ্যেই জনস্বার্থে প্রচারের জন্য সরকারি ওয়েবসাইটে নিয়ম নীতি সম্পর্কে পরামর্শ জানতে চাওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ব্যবসায়ী সংগঠন সিএআইটি এর আগে বারবার জানিয়েছিল, ই-কমার্স সংস্থাগুলি ফুলে-ফেঁপে ওঠায় ক্ষতির মুখোমুখি দাঁড়িয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা। সুশীল কুমার সিংয়ের প্রশ্নের জবাবে পীযূষ গোয়ালও বলেছেন, বড় ই-কমার্স কোম্পানিগুলির কারণে ছোট দোকানদারদের ক্ষতি হচ্ছে। তিনি আমেরিকার উদাহরণ টেনে বলেছেন, ই-কমার্স সংস্থার কারণে ওই দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রায় বেশিরভাগ দোকান বন্ধ করে দিয়েছে। গোয়েল আরও বলেছেন, ই-কমার্স কোম্পানীগুলিকে রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সরকার সবসময় তাদের ওপর নজর রাখছে।

তিনি একথাও বলেছেন, ই-কমার্স সংস্থাগুলিকে কাজের সু দেওয়া হয়েছিল যাতে তারা একটি প্ল্যাটফর্ম দিতে পারে। কিন্তু তারা সস্তা দামে জিনিস বিক্রি করলে ক্ষুদ্র ব্যবসায়ীরা সম্পূর্ণভাবে শেষ হয়ে যাবে এবং তখন তারা দাম বাড়িয়ে ে। বাধ্য হবে বেশি দামে জিনিস কিনতে। সরকার একজন আধিকারিককে নিয়োগের কথাও ভাবছে, যিনি ক্রেতাদের অভাব অভিযোগ পর্যালোচনা করে দেখবেন।