Press "Enter" to skip to content

খতম ৩৫০, বন্দি ৪০! বাজেয়াপ্ত মার্কিন বাহন, হাতিয়ার! ফের মাসুদের সামনে মুখ থুবড়ে পড়ল তালিবান


নয়া দিল্লিঃ আফগানিস্তান থেকে আমেরিকা সম্পূর্ণ সেনা তুলে নেওয়ার পরেও তালিবান পঞ্জশির দখল করতে গিয়ে বারবার মুখ থুবড়ে পড়ছে। পঞ্জশিরে কবজা করার জন্য হাজার হাজার তালিবান সেখানে গিয়েছে, কিন্তু বারবার তাঁরা নর্দান অ্যালায়েন্সের কাছে মার খেয়ে পিছু হটছে। আর এরই মধ্যে নর্দান অ্যালায়েন্স টুইট করে দাবি করেছে যে, গতকাল রাতে হামলা করতে আসা ৩৫০ তালিবানকে তাঁরা নিকেশ করেছে। আর ৪০-র বেশি তালিবানিকে তাঁরা বন্দি বানানোর দাবি করেছে। শুধু তা নয়, তালিবানদের সঙ্গে লড়াইয়ে জয় হাসিল করার পর নর্দান অ্যালায়েন্স বহু মার্কিন বাহন আর হাতিয়ার বাজেয়াপ্ত করেছে।

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, মঙ্গলবার রাতে তালিবান আবারও পঞ্জশিরে ঢোকার চেষ্টা করে, তবে সেখানে আগে থেকেই অপেক্ষা করছিল আহমেদ মাসুদের বাহিনী। তালিবান পঞ্জশির উপত্যকায় ঢোকার চেষ্টা করতেই মাসুদের সেনা হামলা চালায়। দুই পক্ষের গোলাগুলিতে তালিবানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

স্থানীয় সাংবাদিক নাতিক মালিকজাদা টুইট করে জানিয়েছেন যে, আফগানিস্তানের পঞ্জশিরের গুলবাহার এলাকায় তালিবান আর নর্দান অ্যালায়েন্সের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এই সংঘর্ষের পর নর্দান অ্যালায়েন্স বহু তালিবানিকে বন্দি বানিয়েছে।

অন্যদিকে সোমবার রাতেও ন্যাশানাল রেজিস্ট্যান্স ফোর্স কয়েকজন তালিবানিকে নিকেশ করার দাবি করে। তাঁদের দাবি মতে এই সংঘর্ষে সাত থেকে আটজন নিকেশ হয়েছে। পাশাপাশি তাঁদের দুই বিদ্রোহী মারা গিয়েছে।

আহমেদ মাসুদের নেতৃত্বে তালিবানের বিরুদ্ধে হাতিয়ার তোলা পঞ্জশিরের বিদ্রোহীরা এর আগে ৩০০-র বেশি তালিবানিকে নিকেশ করার দাবি করেছিল। এছাড়াও বাগলান জেলার তালিবানি কম্যান্ডারকেও তাঁরা নিকেশ করেছিল বলে দাবি করেছে। পাশাপাশি কয়েকজনকে বন্দিও করে তাঁরা।