Press "Enter" to skip to content

খননে উদ্ধার বিশাল শিবলিঙ্গ ও ২১০০ বছর পুরনো মন্দিরের অবশেষ, পর্যবেক্ষণ শুরু পুরাতত্ত্ব বিভাগের

উজ্জয়নঃ মাস খানেক ধরে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) উজ্জয়নের (Ujjain) বিখ্যাত মহাকাল মন্দিরের (Mahakaleshwar Jyotirlinga) সম্প্রসারণের কাজ চলছে। আর এরই মধ্যে মঙ্গলবার খনন কাজ চলাকালীন একটি বিশাল শিবলিঙ্গ আর বিষ্ণু মূর্তি উদ্ধার হয়েছে। এছাড়াও মন্দিরের দক্ষিণ প্রান্তে মাটির নীচে একটি প্রাচীন প্রাচীর মিলেছে, যা প্রায় ২ হাজার ১০০ বছরের পুরনো বলে ধরা হচ্ছে। পুরাতত্ত্ব বিভাগের টিম ওই শিবলিঙ্গর পর্যবেক্ষণ করছে, পর্যবেক্ষণ সম্পন্ন হলেই অনেক রহস্যের সমাধান হবে বলে মেনে নেওয়া হচ্ছে।

সম্প্রসারণের কাজ করা শ্রমিকরা শিবলিঙ্গটি পাওয়ার কথা সমিতিকে দিয়েছিল, এরপর পুরাতত্ত্ব বিভাগকে জানানো হয়। বুধবার উজ্জয়নে গিয়ে পুরাতত্ত্ব বিভাগের আধিকারিকরা প্রাচীন শিবলিঙ্গের পর্যবেক্ষণ করেন। জানা গিয়েছে যে, ওই শিবলিঙ্গ প্রায় ৫ ফুট দীর্ঘ।

আধিকারিকদের মতে, নবম বা দশম শতাব্দীতে তৈরি এই শিবলিঙ্গ পরমার বংশের সঙ্গে যুক্ত। পাশাপাশি শিবলিঙ্গের আশেপাশে যেই ইট দেখা গিয়েছে, তা গুপ্ত আমল অর্থাৎ পঞ্চম শতাব্দীর বলে দাবি করা হচ্ছে। এছাড়াও দশম শতাব্দীর একটি চতুর্ভুজ ভগবান বিষ্ণুর প্রতিমা উদ্ধার হয়েছে।

মহাকাল মন্দিরের সম্প্রসারণের কাজের সময় মন্দিরের উত্তর দিকে একাদশ ও দ্বাদশ শতাব্দীর মন্দিরও মিলেছে। এছাড়াও মহাকাল মন্দিরের দক্ষিণ প্রান্তে মাটির ৪ মিটার নীচে একটি প্রাচীন প্রাচীর মিলেছে, যার বয়স প্রায় ২ হাজার ১০০ বছর বলে মানা হচ্ছে।