Press "Enter" to skip to content

খালিস্তানি জঙ্গিকে শহীদের তকমা হরভজনের, বিতর্কে প্রাক্তন ভারতীয় স্পিনার

নয়া দিল্লীঃ ভারতীয় দলের প্রাক্তন অফ স্পিনার হরভজন সিংহ () নতুন বিতর্কে জড়িয়ে পড়লেন। উল্লেখ্য, হরভজন সিংহ নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে ১৯৮৪ সালে অমৃতসরের স্বর্ণ মন্দিরে অপারেশন ব্লু স্টারের সময় নিকেশ হওয়া খালিস্তানি জঙ্গি জরনৈল সিং ভিন্ডারওয়ালেকে (Jarnail Singh Bhindranwale) শহীদ বলেছিলেন। এরপর ওনাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচনা হয়।

হরভজন সিংহ খালিস্তানি জঙ্গি ভিন্ডারওয়ালেকে শহীদ বলে শ্রদ্ধাঞ্জলি দেন। বলে দিই, অপারেশন ব্লু স্টার ১৯৮৪ সালের ১ জুন থেকে ৮ জুন পর্যন্ত অমৃতসরের স্বর্ণ মন্দিরে হয়েছিল। সেটি ভারতীয় সেনার তরফ থেকে করা একটি বড়সড় অভিযান ছিল।

ভিন্ডারওয়ালেকে শহীদ বলার পর চারিদিকে হরভজন সিংহের তুমুল সমালোচনা হচ্ছে। আর এরপরই হরভজন সিংহ সাফাই দিয়ে সবার কাছে ক্ষমা চান। হরভজন লেখেন, ‘আমি কালকের একটি ইনস্টাগ্রাম পোস্টের জন্য সাফাই দিচ্ছি আর সেটার জন্য আমি ক্ষমাও চাইছি। সেটি একটি হোয়াটসঅ্যাপ ফরোয়ার্ড ম্যাসেজ ছিল, যেটা আমি তাড়াহুড়োতে শেয়ার করে দিই। আমি দেখেও ছিলাম না যে, ওই পোস্টটির মানে কী ছিল। আমি নিজের ভুল স্বীকার করছি।”

হরভজন আরও লেখেন, ‘আমি একজন শিখ। আমি ভারতের হয়ে লড়াই করি। আমি কখনও ভারতের বিরুদ্ধে ছিলাম না। দেশের ভাবাবেগে আঘাত করার জন্য আমি ক্ষমা চাইছি। আমি কোনও রাষ্ট্র বিরোধী সংগঠনকে সমর্থন করিনা আর কখনও করব না। আমি ২০ বছর দেশের জন্য রক্ত-ঘাম ঝড়িয়েছি আর কখনও ভারত বিরোধী কার্যকলাপকে সমর্থন করিনি।”

https://platform.twitter.com/widgets.js

বলে দিই, ভিন্ডারওয়ালেকে শহীদ বলার কারণে টুইটারে হরভজন সিংহকে কটাক্ষের শিকার হতে হয়। সোশ্যাল মিডিয়ায় হরভজন সিংহের সেই পোস্ট আগুনে মতো ছড়িয়ে পড়ে। এরপরই বেগতিক বুঝে হরভজন সাফাই দেন।