Press "Enter" to skip to content

খুঁজে খুঁজে বের করে ধ্বংস করা হবে শত্রুদের, ভারতীয় নৌসেনায় যুক্ত হল ‘সাইলেন্ট কিলার”

মুম্বাআরও বাড়ল নৌসেনার (Indian ) শক্তি। বৃহস্পতিবার ভারতীয় নৌসেনায় যুক্ত হল আইএনএস ভেলা (INS Vela)। ভারতীয় নৌবাহিনী কালভারী শ্রেণীর সাবমেরিন প্রোজেক্ট-75 এর অধীনে মোট ছয়টি সাবমেরিনকে পরিষেবাতে অন্তর্ভুক্ত করবে। INS Vela পরিষেবাতে অন্তর্ভুক্ত করা এই শ্রেণির চতুর্থ । INS Vela-কে নৌসেনার প্রধান অ্যাডমিরাল করমবীর সিংয়ের উপস্থিতিতে নৌসেনায় যুক্ত করা হয়েছে। এর আগে ২১ নভেম্বর আইএনএস বিশাখাপত্তনমকে (ins Visakhapatnam) পরিষেবায় অন্তর্ভুক্ত করেছিল।

INS Vela-কে নৌসেনায় কমিশন করার পর অ্যাডমিরাল সিং বলেন, আজকের নিরাপত্তা পরিস্থিতির কথা মাথায় রেখে এর মারক ক্ষমতা সামুদ্রিক সীমান্ত রক্ষার জন্য ভারতীয় নৌসেনার শক্তি অনেকগুণ বৃদ্ধি করবে। INS Vela নৌসেনায় যুক্ত হওয়ার পর অ্যাডমিরাল সিং নিজে এতে সওয়ার হয়ে সমীক্ষা করেন।

উল্লেখ্য, ভারতীয় নৌসেনা প্রোজেক্ট-৭৫ এর আওতায় নিজেদের চতুর্থ স্টিলথ স্করপিয়ন শ্রেণির সাবমেরিন INS Vela-র নির্মাণ করেছে। প্রোজেক্ট-৭৫ এ ছয়টি স্করপিয়ন ডিজাইনের সাবমেরিনের নির্মাণ হবে। এগুলোর মধ্যে তিনটি শ্রেণির সাবমেরিন কালভারী, খন্ডেরি, করঞ্জকে আগেই ভারতীয় নৌসেনায় যুক্ত করা হয়েছে।

এই সাবমেরিনে নির্মাণ মুম্বাইয়ের মাডগাঁও-এর ডক শিপবিল্ডার্স লিমিটেড মেসার্স গ্রুপ অফ ফ্রান্সের সহযোগে তৈরি করেছে। INS Vela-র পূর্ববর্তী সংস্করণ ১৯৭৩ সালের ৩১ আগস্ট সেবায় নিযুক্ত করা হয়েছিল। ২৫ জুন ২০১০ সালে INS Vela-র প্রথম সংস্করণ ভারতীয় নৌসেনার পরিষেবা থেকে অবসর নেয়।