Press "Enter" to skip to content

‘খেলার জন্য তুলসীর মালা খুলব না” অস্ট্রেলিয়ার ছোট হিন্দু প্লেয়ারের সামনে মাথা ঝোঁকাল বোর্ড


নয়া দিল্লিঃ অস্ট্রেলিয়ার () ব্রিসবেনে বংশোদ্ভূত ১২ বছর বয়সী এক হিন্দু ফুটবল খেলোয়াড় শুভ পটেলকে (Shubh Patel) গলায় তুলসীর মালা পরার কারণে মাঠের বাইরে বের করে দেওয়া হয়। ‘দ্য অস্ট্রেলিয়া টুডে”-র রিপোর্ট অনুযায়ী, শুভ রেফারির মুখের উপর মালা খুলবে না বলে জানিয়ে দেয়। শুভ পাঁচ বছর বয়স থেকেই গলায় তুলসীর মালা পরে আসছে, আর সেই কারণেই সে সেই মালা খুলতে রাজি হয়নি। শুভ মিডিয়াকে জানায়, ‘শুধুমাত্র একটি ফুটবল ম্যাচের জন্য আমি এই মালা খোলার বদলে নিজের ধর্ম পালন করা বেশি পছন্দ করব।”

https://platform.twitter.com/widgets.js

Toowong club-এর যুব সদস্য শুভ জানায়, গলা থেকে তুলসীর মালা খোলা হিন্দু ধর্ম বিরোধী। সনাতন পরম্পরা অনুযায়ী, পুজোর প্রসাদের জন্য ব্যবহৃত তুলসীর মালা ধারণ করা আর সেটি জপ করা অত্যন্ত মঙ্গলকারী। স্ীনারায়ণ ভক্ত শুভ বলে, ‘যদি আমি এটিকে খুলে ফেলি, তাহলে ভাববেন আমি ওনাকে আর বিশ্বাস করিনা।”

শুভ জানায়, তুলসীর মালা তাঁকে আত্মবিশ্বাস আর মনের জোর দেয়। তুলসীর মালার কারণে সে নিজেকে সুরক্ষিত মনে করে। এরপরই শুভ মাঠের এক কোণায় বসে খেলা দেখতে থাকে। বলে দিই, এই প্রথমবার শুভকে মালা খুলতে বলা হয়। রিপোর্ট অনুযায়ী, শুভ মালা পরে ১৫টি ম্যাচ খেলেছে। তখন তাঁকে কেউ বলেনি মালা খুলতে।

এই ঘটনার পর অস্ট্রেলিয়ার ফুটবলের গভর্নিং বডি ফুটবল কুইন্সল্যান্ড তদন্ত শুরু করে এবং শুভ পটেলের পরিবার এবং খোদ ক্ষুদে খেলোয়াড় শুভ পটেলের কাছে ক্ষমা চেয়ে নেয়। পাশাপাশি শুভর ক্লাবও শুভর কাছে ক্ষমা চেয়েছে। ফুটবল কুইন্সল্যান্ড একটি বয়ানে বলেছে, ‘কুইন্সল্যান্ডে ফুটবল সবথেকে স্বাগত, যোগ্য আর সমাবেশই খেলা। আমরা সকল ধর্ম আর ির সম্মান করি।”