Press "Enter" to skip to content

গণতন্ত্রের সমর্থকদের নির্বাচনে লড়াইয়ে নিষেধাজ্ঞা জারি করল হংকং সরকার, নতুন আইনের বিরোধিতা করেছিল তাঁরা


নয়া দিল্লীঃ বৃহস্পতিবার () সরকার চীনের নতুন রাষ্ট্রীয় সুরক্ষা আইনের (National Security Act) বিরোধিতা করার কারণে ১২ জন গণতন্ত্র সমর্থক () প্রার্থীকে নির্বাচনে লড়ার জন্য অযোগ্য ঘোষণা করেছে।

অযোগ্য ঘোষণা করা প্রার্থীর তালিকায় গণতন্ত্রেরে সমর্থক কার্যকরতা জোশুয়া ওয়াং (), নাগরিক পার্টির কয়েকজন সদস্য, একজন উদারবাদি প্রার্থী আর গত মাসে বিরোধী শিবির দ্বারা আয়োজিত বিধিবহির্ভুত ভোটে জেতা একজন সদস্যের নাম আছে। চীন দ্বারা রাষ্ট্রীয় সুরক্ষা আইন লাগু করার একমাস পর হংকং সরকারের এই পদক্ষেপ মূলত গণতন্ত্রের সমর্থকদের কণ্ঠরোধ করার প্রচেষ্টা। হংকং সরকার জানিয়েছে, আগামী দিনে আরও কয়েকজনকে অযোগ্য ঘোষণা করা হবে এবং তাঁদের নির্বাচনে লড়াই করার থেকে বিরত রাখা হবে।

হংকংয়ের এই পদক্ষেপ চীনের সাথে পশ্চিমি দেশগুলোর সম্পর্ক আরও খারাপ করতে পারে। আরেকদিকে, বিশেষজ্ঞরা জানান যে, গত বছর জেলা পরিষদের নির্বাচনে গণতন্ত্রের সমর্থকদের ব্যাপক জয়ের পর যুব সমাজের মধ্যে তাঁদের দ্রুত জনপ্রিয়তায় রাশ টানতেই হংকং সরকার এই পদক্ষেপ নিয়েছে।

সরকারের এই পদক্ষেপের পর অযোগ্য ঘোষিত গণতন্ত্রের সমর্থক জোশুয়া ওয়াং বলেন, এটা স্পষ্ট যে বেজিং হংকংয়ের মানুষদের আবেগ আর সন্মানকে সমর্থন করেনা। তাঁরা স্বায়ত্তশাসন বাঁচানোর শেষ প্রচেষ্টাকে দমন করতে চায়। এর সাথে সাথে হংকংয়ের সংসদকে সম্পূর্ণ ভাবে নিজেদের কবজায় করতে চায়।