Press "Enter" to skip to content

গবেষকদের দাবি! ২৬ জুলাই ভারত থেকে বিদায় নেবে করোনা, বিশ্ব থেকে ডিসেম্বর মাসে

নয়া  গোটা বিশ্বে ভাইরাসের (Coronavirus) সংক্রমণ দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। গোটা বিশ্বে এখনো পর্যন্ত দু লক্ষের বেশি মানুষের এই মারক ভাইরাসে মৃত্যু হয়েছে আর ৩০ লক্ষের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া থেকে আটকানোর জন্য গোটা বিশ্বেই লকডাউন (Lockdown) চলছে। আর এরই মধ্যে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনলজি অ্যান্ড ডিজাইন এর গবেষকরা (Researcher) দাবি করেছেন যে, ৯ ডিসেম্বরের মধ্যে গোটা বিশ্ব থেকে করোনার ভাইরাসের প্রকোপ মুছে যাবে। ওনারা ভারতকে নিয়েও একটি অনুমান লাগিয়েছেন, ওই অনুমান অনুযায়ী, ২৬ জুলাইয়ের মধ্যে ভারতে সম্পূর্ণ ভাবে করোনার মুছে যেতে পারে।

করোনার ভাইরাসের কারণে গোটা বিশ্বের মানুষ ঘরে অবস্থায় আছে। সবার মনে এখন একটাই প্রশ্ন করোনা কবে দূর হবে? মানুষ এটাও ভাবছে যে, লকডাউন খতম হওয়ার পর করোনা ভাইরাসের সংক্রমণ আরও বাড়বে। মানুষের এই প্রশ্নের জবাব দিয়ে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনলজি অ্যান্ড ডিজাইন এর গবেষকরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ড্রিভেন ডেটা অ্যানালাইসিস এর মাধ্যমে গোটা বিশ্বকে আশার আলো দেখিয়েছে।

গবেষণা অনুযায়ী, বিশ্বের সব দেশ থেকেই ডিসেম্বরের শুরু পর্যন্ত করোনার সংক্রমণ দূর হবে। গবেষণায় এটাও বলা হয়েছে যে আমেরিকায় ২৭ আগস্ট, স্পেনে ৭ আগস্ট, ইতালিতে ২৫ আগস্ট আর ভারতে ২৬ জুলাইয়ের মধ্যে করোনা খতম হয়ে যাবে।

গবেষকরা এই মহামারী খতম হওয়ার তিনটি সময় বলেছে। গবেষণায় বলা হয়েছে যে, করোনা ৯৭% কখন খতম হবে, ৯৯ শতাংশ আর ১০০ শতাংশ কখন খত হবে। গবেষণায় প্রতিটি মরসুম আর সেখানে করোনার স্থিতি, মৃত্যুর সংখ্যা আর ঠিক হয়ে ওঠা রোগীর সংখ্যা দেখে এটা অনুমান করা হয়েছে। ওই অনুমান অনুযায়ী, থেকে করোনা খতম হওয়ার সময় ৯ এপ্রিল বলা হয়েছিল। গবেষণা অনুযায়ী, করোনা গোটা বিশ্বে ৯৭% তিরিশ মে পর্যন্ত আর ৯৯ শতাংশ ১৭ জুন পর্যন্ত খতম হয়েছে যাবে। এবং ১০০ শতাংশ ৯ ডিসেম্বরের মধ্যে খতম হবে।

ভারতে করোনার প্রকোপের খতম ২২ মে থেকে শুরু হবে। গবেষণা অনুযায়ী, ভারতের ৯৭ শতাংশ কেস ২২ মে পর্যন্ত, ৯৯ শতাংশ ১ জুন পর্যন্ত আর ১০০ শতাংশ ২৬ জুলাই পর্যন্ত খতম হয়ে যাবে।