Press "Enter" to skip to content

গাজায় মানবাধিকার লঙ্ঘনের প্রস্তাবে ভোট না দিয়ে রাষ্ট্রসংঘে ইজরায়েলকে সমর্থন ভারতের


নয়া দিল্লীঃ গাজায় ইজরায়েল (Israel) আর হামাসের (Hamas) মধ্যে ১১ দিন রক্তক্ষয়ী সংঘর্ষ চলে। এই সংঘর্ষে মানবাধিকার লঙ্ঘন এবং অপরাধের তদন্ত শুরু করার জন্য রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের (UNHRC) ভোট প্রস্তাবে ভারত (India) সহ ১৪ দেশ অনুপস্থিত ছিল। রাষ্ট্রসংঘের জেনিভার হেডকোয়ার্টারে বৃহস্পতিবার একটি বিশেষ অধিবেশন ডাকা হয়েছিল। ভোটাভুটিতে ২৪টি দেশ মানবাধিকার লঙ্ঘন আর তদন্ত শুরু করার পক্ষে ভোট দেয়। এবং ৯টি দেশ এর বিরোধিতা করে।

আধিকারিক পরিসংখ্যান অনুযায়ী ভারত UNHRC আর ১৩টি সদস্য দেশের সঙ্গে নিজেদের এই ভোট প্রক্রিয়া থেকে আলাদা রাখে। আরেকদিকে আর এর পক্ষে ভোট দেয়। UNHRC একটি বয়ানে বলে, ‘মানবাধিকার পরিষদ পূর্ব জেরুসালেম সমেত কবজা করা প্যালেস্তাইন অঞ্চল আর ইজরায়েলে মানবাধিকার আইনের প্রতি সম্মান সুনিশ্চিত করতে আজ দুপুরে এই প্রস্তাব স্বীকার করেছে।” বলে দিই, এই বিশেষ অধিবেশন পূর্ব জেরুসালেম সমেত প্যালেস্তাইন অঞ্চলে ‘গম্ভীর মানবাধিকার পরিস্থিতি” নিয়ে চর্চা করতে ডাকা হয়েছিল।

UNHRC তে ভারতের স্থায়ী প্রতিনিধি ইন্দ্রমণি পাণ্ডে এই বিশেষ অধিবেশনে বলেন, ভারত গাজায় ইজরায়েল আর সশস্ত্র সংগঠনের মধ্যে যুদ্ধবিরামে সহযোগ করার জন্য বিভিন্ন দেশ আর আন্তর্জাতিক সংগঠনের কূটনৈতিক প্রয়াসকে স্বাগত জানায়। তিনি বলেন, ‘চরম সংযম প্রয়োগ এবং উত্তেজনা বাড়ানোর পদক্ষেপগুলি এড়াতে ভারত সকল পক্ষকে আবেদন করছে। পাশাপাশি পূর্ব জেরুজালেম এবং এর আশেপাশের অঞ্চলে বিদ্যমান স্থিতাবস্থা একতরফাভাবে ের প্রচেষ্টা থেকে বিরত থাকারও আবেদন জানাচ্ছে।”