Press "Enter" to skip to content

গাড়ির মালিকদের বড় উপহার দিল কেন্দ্র, জানুন কি সুবিধা পাবেন ‘BH Series”-এ

নয়া দিল্লিঃ সাধারণত চাকরির জন্য অনেক ক্ষেত্রে বিভিন্ন রাজ্যে চলে যেতে হয় ি বা বেসরকারি চাকরিরত কর্মীদের। সে ক্ষেত্রে একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায় যানবাহনের স্থানান্তরকরণ। সাধারণত যে রাজ্যে যানবাহন ক্রয় করা হয়, সেই রাজ্য থেকে অন্য রাজ্যে নিয়ে গেলে রেজিস্ট্ের নানা ঝঞ্ঝাট পোহাতে হয় । এবার তাদের জন্যই বড় সু নিয়ে এলো কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। জানানো হয়েছে এবার থেকে সিরিজ (BH Series) নামক একটি নতুন রেজিষ্ট্রেশন পদ্ধতি লাগু করা হচ্ছে।

একবার কোন গাড়ি এই ভারত সিরিজের অন্তর্ভুক্ত হলে নতুন রেজিস্ট্রেশন ছাড়াই যে কোন রাজ্যে স্থানান্তর করা সম্ভব। বর্তমানে এক্ষেত্রে ১৯৮৮ সালের ‘মোটর-যানবাহন আইন’ লাগু রয়েছে। যার জেরে যে রাজ্যে গাড়ি ক্রয় করা হবে সেই রাজ্য ছেড়ে অন্য রাজ্যে নিয়ে যাওয়া হলে ১২ মাসের মধ্যেই সেই রাজ্যের রেজিস্ট্রেশন করতে হয়। কিন্তু ভারত সিরিজের ক্ষেত্রে এ ধরনের কোনো নতুন রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই।

আসুন দেখে নেওয়া যাক কারা কারা পাবেন এই সুবিধাঃ
মন্ত্রক তরফে জানানো হয়েছে এই গাড়ির নিবন্ধন সুবিধা মূলত পাবেন প্রতিরক্ষা কর্মী, কেন্দ্রীয় সরকার/ রাজ্য সরকার/ কেন্দ্রীয়/ রাজ্য পাবলিক সেক্টরের আন্ডারটেকিং কর্মীরা। বেসরকারি কোম্পানির সেই এমপ্লয়িরাও এই সুবিধা পেতে পারেন, তবে সেক্ষেত্রে কোম্পানির অন্তত চারটি কেন্দ্রশাসিত অঞ্চল বা রাজ্যে অফিস থাকতে হবে।

মন্ত্রক তরফে আরও জানানো হয়েছে, আপাতত প্রাথমিকভাবে এই রেজিস্ট্রেশন চালু করা হবে। ১৪ বছর পূর্ণ হওয়ার পর, মোটরযান কর বার্ষিকভাবে আরোপিত হবে যা সেই গাড়ির জন্য পূর্বে ধার্য করা পরিমাণের অর্ধেক হবে।