গীতার সাথে কেন তাজমহলের তুলনা করা উচিত নয় তার অসাধারণ বিশ্লেষণ করলেন যোগী আদিত্যনাথ।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এমন একজন নেতা যিনি কোনো সাম্প্রদায়িক তোষণকে প্রশ্রয় না দিয়ে সকল সম্প্রদায়ের একসাথে বিকাশ করতে পছন্দ করেন। তা সত্ত্বেও বিরোধীরা যোগী আদিত্যনাথকে কট্টর হিন্দুবাদী নেতা বলেন। সম্প্রতি এক টিভি চ্যানেলের ইন্টারভিউতে যোগী আড়দিতনাথকে এই বিষয়ে প্রশ্ন করা হয়। পরিচালক বলেন রাজনৈতিক জগতে আপনার ছবি একজন কট্টর হিন্দুত্ব এর। পরিচালক এর সাথে আরো একটা বিতর্কিত প্রশ্ন করে বসেন। পরিচালক বলেন আপনি গীতাকে ভারতীয় সংস্কৃতির প্রতীক চিহ্ন হিসেবে মেনে নেন কিন্তু তাজমহলকে ভারতীয় সংস্কৃতীর প্রতীক চিহ্ন হিসেবে মানতে রাজি নন। তাজমহল তো প্রেমের প্রতীক। এই বিষয়ে আপনি কি বলবেন।

যোগীজি বলেন, আপনারা আমার কাজ ঠিকভাবে অনুসরণ করলে আমাকে কখনোই কট্টরপন্থী বলতেন না। এখন যখন আমাকে কট্টরপন্থী বলছেন তখন আমি বলবো উত্তরপ্রদেশকে রক্ষা করতে, প্রদেশের উন্নয়নে যদি কট্টরপন্থী ছবি আবশ্যক হয় তাহলে এই কট্টরপন্থী ছবিতে আমার কোনো সমস্যা নেই। যা প্রদেশের ২২ কোটি মানুষের জন্য কাজে লাগবে আমি সেই পদক্ষেপ নিতে কোনো সংকোচ বোধ করবো না তাতে আমার ছবি কট্টর হলেও আমি খুশি।

দ্বিতীয় প্রশ্নের উত্তরে যোগী আদিত্যনাথ বলেন, স্বাধীনতার পর আপনি দেশকে কোন জায়গায় নিয়ে যেতে চান সেটা এই প্রশ্নের উত্তর দেয়। আমরা ভারতকে বেদ, গীতা, রামায়ণ, মহাভারতের মতো মহান গ্রন্থের সাথে যুক্ত করছি যেটা ভারতের বাস্তব পরম্পরার সাথে অঙ্গপ্রতঙ্গ ভাবে যুক্ত। গীতার সাথে কখনোই তাজমহলের তুলনা করা উচিত নয়।

আপনি আমরা সামনেই তাজমহলের সাথে গীতার তারপরেও আপনি আমাকে কট্টর বলছেন। তাজমহল একটা পর্যটন কেন্দ্র হতে পারে কিন্তু আস্থার কেন্দ্র হতে পারে না। লোকজন আনন্দ করার জন্য, পর্যটনের জন্য তাজমহল যেতে পারে।কিন্তু আমরা যখন ভাগবত গীতার ও রামায়ণের কথা বলবো তখন শ্রদ্ধার সাথে আমরা ভারতের ভবিষ্যত পিড়ির জন্য এই মহান গ্রন্থগুলি থেকে ভারতের পরম্পরা ও সংস্কৃতীর শিক্ষার দেব। যদি আমরা ভারতের সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যেতে চাই তাহলে এই গ্রন্থগুলির প্রতি আমাদের শ্রদ্ধা থাকা উচিত। ভারতের একতা ও অখণ্ডতা বজায় রাখতে হলে রামায়ণ,মহাভারত বা গীতার মতো গ্রন্থের প্রতি আমাদের আস্থা থাকা অতি আবশ্যক। তাই তাজমহল পর্যটনের প্রতীক হতে পারে কিন্তু ভারতীয় সংস্কৃতীর প্রতীক হতে পারে না। ভারতীয় সংস্কৃতীর প্রতীক একমাত্র রামায়ন,মহাভারত ও ভাগবতগীতা।

Leave a Reply

you're currently offline

Open

Close