Press "Enter" to skip to content

গুজরাটে এমাসেই লাগু হচ্ছে ‘লাভ জিহাদ” আইন, দোষী সাব্যস্ত হলেই কড়া সাজা

আহমেদাবাদঃ গুজরাটে এখন থেকে জোর করে ধর্মপরিবর্তন করা আর প্রতারণা করে বিয়ে করা মানুষদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত লাভ জিহাদ আইনকে শিলমোহর দিয়েছেন। গুজরাটের মুখ্যমন্ত্রী আগামী ১৫ জুন থেকে রাজ্যে এই আইন লাগু করার সিদ্ধান্ত নিয়েছেন।

গুজরাটে এই আইন আগু করার পিছনে সবথেকে বড় উদ্দেশ্য হল লোভ দেখিয়ে, জোর করে প্রতারণা করে যাতে কারও আর ধর্মপরিবর্তন না করানো যায়। বলে দিই, সম্প্রতি গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত লাভ জিহাদ আইনকে সম্মতি দিয়েছিলেন। এরপর লাভ জিহাদ বিল আইনের রূপ নিয়ে নেয়।

লাভ জিহাদ আইন অনুযায়ী, প্রতারণা করে বিয়ে করার পর জোর করে করার চেষ্টা করলে ১০ বছরের সাজা দেওয়া হবে। বলে দিই, গুজরাটের বিধানসভা চরম হাঙ্গামার মধ্যে এই লাভ জিহাদ বিল পাশ হয়েছিল। গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী প্রদীপ জাদেজা বলেন, অনেকেই মাথায় তিলক লাগিয়ে আর হাতে সুতো বেধে হিন্দু এবং অন্য ধর্মের তরুণীদের সঙ্গে প্রতারণা করে। এবার ওদের শাস্তি হবে।

লাভ জিহাদ আইন অনুযায়ী, ধর্ম লুকিয়ে বিয়ে করাদের পাঁচ বছরের সাহা আর দুই লক্ষ টাকার জরিমানা। এছাড়াও নিজ ধর্ম গোপন করে নাবালিকাকে বিয়ে করলে ৭ বছরের সাজা আর তিন লক্ষ টাকা জরিমানা। আর আইন অবমাননাকারীদের বিরুদ্ধে তিন লক্ষ টাকার জরিমানা এবং সাত বছরের সাজা ধার্য করা হয়েছে।