Press "Enter" to skip to content

গোটা কাশ্মীর আমাদের হবে, PoK নিয়েই ছাড়ব” ঐতিহাসিক ইনফেন্ট্রি দিবসে ভারতের হুঁশিয়ারি

শ্রীনগরঃ ভারতীয় সেনা (Indian Army) বুধবার ‘ইনফেন্ট্রি ডে” পালন করছে। ১৯৪৭ সালে আজকের দিনেই প্রথমবার ভারতীয় সেনা পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে কাশ্মীরে যুদ্ধ শুরু করেছিল এবং গোটা কাশ্মীরকে পাকিস্তানের কাছে যাওয়ার থেকে রক্ষা করেছিল। আজকের এই বিশেষ দিনে ভারতীয় বায়ুসেনার ওয়েস্টার্ন ইউনিটের এয়ার অফিসার কমান্ডিং ইন চীফ এয়ার মার্শাল অমিত দেব ভারতীয় জওয়ানদের বিশেষ বার্তা দেন।

বায়ুসেনার আধিকারিক অমিত দেব বলেন, পাকিস্তান কাশ্মীর দখলের জন্য বহু অভিযান চালিয়েছে, কিন্তু আমাদের সেনা কাশ্মীরকে কখনও পাকিস্তানের দখলে যেতে দেয়নি। উনি বলেন, ভারতীয় এবং স্থল সেনা বডগাম অভিযান চালিয়েছিল। শুধু তাই নয়, আরও অনেক ছোটবড় অভিযান চালিয়েছল সেনা যার কারণেই কাশ্মীরকে রক্ষা করা সম্ভব হয়েছে আর গোটা কাশ্মীর আমাদের শত্রুদের হাতে যাওয়ার থেকে বেঁচেছে।

বায়ুসেনার ওয়েস্টার্ন ইউনিটের এয়ার অফিসার কমান্ডিং ইন চীফ এয়ার মার্শাল অমিত দেব আরও বলেন, আমার দৃঢ় বিশ্বাস একদিন পাকিস্তান অধিকৃত কাশ্মীর আমাদের অংশ হবে আর খুব শীঘ্রই গোটা কাশ্মীর ভারতের অভিন্ন অংশ হয়ে আত্মপ্রকাশ করবে। কাশ্মীর সম্পূর্ণ ভাবে ীদের কবল থেকে মুক্তি পাবে।

উল্লেখ্য, পাকিস্তান বরাবরই কাশ্মীরকে আজাদ করার দাবি তুলে আসে। এমনকি বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চেও তাঁরা কাশ্মীর ইস্যু তুলে ধরে ভারতকে পর্যুদস্ত করার পরিকল্পনা নেয়। তবে, বারবারই পাকিস্তান কাশ্মীর ইস্যুতে বিভিন্ন মঞ্চে কষিয়ে চড় খায়। পাকিস্তানকে কাশ্মীর ইস্যুতে চীন, মালয়েশিয়া আর তুরস্ক ছাড়া কেউ কোনদিনও সমর্থন করেনি। আর এরই মধ্যে FATF-র ধূসর তালিকায় তুরস্কের নাম ওঠার পর তাঁরাও এখন কাশ্মীর ইস্যু নিয়ে সুর নরম করেছে।

অন্যদিকে ভারত বরাবরই পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর স্বাধীন করার কথা বলে এসেছে। ভারতীয় সেনার বিভিন্ন পদাধিকারী এবং নিরাপত্তা এজেন্সির তরফ থেকেও এই দাবি করা হয়েছে। আর এর মধ্যে বায়ুসেনার ওয়েস্টার্ন ইউনিটের এয়ার অফিসার কমান্ডিং নিন চীফ এয়ার মার্শাল অমিত দেবের এই হুঙ্কার পাকিস্তানের চিন্তা আরও বাড়িয়ে তুলবে।