Press "Enter" to skip to content

গোটা বিশ্ব দেখবে ভারতের শক্তি, নরেন্দ্র মোদীর নেতৃত্বে জোট বাঁধল আমেরিকা সহ ১০১ দেশ

নয়া বুধবার ভারতের (India) নেতৃত্বাধীন আন্তর্জাতিক সৌর জোটে (International Solar Alliance) ১০১ তম দেশ হিসেবে (United State) যুক্ত হয়েছে। বিশেষ রাজদূত জন কেরি ISA চুক্তিতে স্বাক্ষর করেছেন। কেরি মার্কিন সদস্যপদকে সৌরশক্তির দ্রুত ব্যবহার বৃদ্ধির দিকে একটি বড় পদক্ষেপ বলে বর্ণনা করেছেন। উনি গ্লাসগোতে COP26 জলবায়ু সম্মেলনে আনুষ্ঠানিকভাবে রূপরেখা চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সে (ISA) যোগদানের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন এটি একটি চিরস্থায়ী গ্রহের জন্য সৌর শক্তি ব্যবহার করতে এই জোটের যৌথ প্রচেষ্টাকে আরও শক্তিশালী করবে৷

কেরি জানিয়েছেন, ‘আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন আন্তর্জাতিক সৌর জোটে যুক্ত হতে পেরে খুব খুশি।” উনি বলেন, ‘আমরা এই বিষয়ে বিস্তারিত কাজ করেছি এবং প্রক্রিয়াটির একটি অংশ হতে পেরে খুশি। বিশ্বব্যাপী সৌরশক্তির দ্রুত ও অধিক ব্যবহারের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ অবদান হবে। এটি উন্নয়নশীল দেশগুলির জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে।”

কেন্দ্রীয় পরিবেশ, বন আর জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভুপেন্দ্র যাদব ISA-র ১০১ তম সদস্য হিসেবে আমেরিকাকে স্বাগত জানিয়েছে। উনি বলেন, ‘এই পদক্ষেপ আইএসএকে শক্তিশালী করবে এবং বিশ্বকে শক্তির একটি পরিষ্কার উৎস সরবরাহ করার জন্য ভবিষ্যতের পদক্ষেপকে অনুপ্রাণিত করবে৷” উনি ট্যুইট করে লেখেন, ‘আমি এই নিয়ে খুব প্রসন্ন যে আমেরিকার আন্তর্জাতিক সৌর জোটে আনুষ্ঠানিক ভাবে অংশ নিল যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা প্যারিস COP-তে ২০১৫ সালে শুরু করা একটি দূরদর্শী উদ্যোগ। বর্তমানে এই জোটে ১০১টি দেশ সদস্য হিসেবে রয়েছে।”