Press "Enter" to skip to content

গোটা ভারত জুড়ে চলবে ‘ঘর ওয়াপসি” অভিযান, বড়সড় পরিকল্পনার ঘোষণা করল VHP

[ad_1]

নয়া দিল্লিঃ আগামী বছর উত্তর প্রদেশ (Uttar Pradesh) সহ পাঁচ রাজ্যের নির্বাচন হতে চলেছে। আর এই নির্বাচনের আবহর মধ্যেই ধর্মান্তকরণ ও ঘর ওয়াপসির (Ghar Wapsi) ইস্যু ফের মাথাচার দিয়ে উঠেছে। আর এরই মধ্যে বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) ঘোষণা করেছে যে, তাঁরা ২০ ডিসেম্বর থেকে দেশজুড়ে ধর্মান্তকরণের বিরুদ্ধে ঘর ওয়াপসি অভিযান চালাবে। এই অভিযানে VHP-র নেতারা ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলের নেতা আর সাংসদদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং ধর্মান্তকরণের বিরুদ্ধে আইন (Law Against Conversion) বানানো নিয়ে আলোচনা করবেন।

বলে দিই, সম্প্রতি শিয়া ওয়াকফ বোর্ডের (Shia Waqf Board) প্রাক্তন চেয়ারম্যান ওয়াসিম রিজভি Wasim Rizvi) ইসলাম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্রহণ করেছেন। ওয়াসিম রিজভি নিজের নাম বদলে জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী রেখেছেন। ওয়াসিম রিজভি উত্তর প্রদেশের গাজিয়াবাদের ডাসনা মন্দিরে পুজো করে হিন্দু ধর্মে ফিরে এসেছেন। নরসিংহানন্দ সরস্বতী ওনার ঘর ওয়াপসি করিয়েছেন।

পাঁচ রাজ্যের নির্বাচনের আগে ধর্মান্তকরণ ইস্যু চর্চার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব হিন্দু পরিষদ ঘোষণা করেছে যে, তাঁরা দেশজুড়ে ঘর ওয়াপসি অভিযান চালাবে যাতে দেশে ধর্মান্তকরণের বিরুদ্ধে কঠোর আইন লাগু হয়। শনিবার বিশ্ব হিন্দু পরিষদ এই ইস্যু নিয়ে একটি প্রেস কনফারেন্সও করেছিল। সেখানে তাঁরা ঘোষণা করেছিল যে, ২০ ডিসেম্বর থেকে দেশজুড়ে ধর্মান্তকরণ বিরোধী আর ঘর ওয়াপসি অভিযান শুরু করা হবে।

এই অভিযান নিয়ে VHP-র কেন্দ্রীয় কর্মাধ্যক্ষ অলোক কুমার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, VHP তাঁদের ঘর ওয়াপসি করাতে চায় যারা সম্প্রতি অথবা কয়েক প্রজন্ম আগে অন্য ধর্ম আপন করে নিয়েছিলেন। উনি ধর্মান্তকরণের বিরুদ্ধে আইন লাগু করারও দাবি জানিয়েছেন। উনি এও দাবি করেছেন যে, যদি কোনও আদিবাসী নিজের ধর্ম ছেড়ে অন্য ধর্ম আপন করে নেন, তাহলে তাঁকে সংরক্ষণ দেওয়া রদ করা হোক।

[ad_2]