Press "Enter" to skip to content

গোয়ার সংখ্যালঘু অধ্যুষিত দ্বীপে নৌসেনাকে তিরঙ্গা তুলতে বাধা, কড়া অ্যাকশনে মুখ্যমন্ত্রী সাওয়ান্ত

পানাজিঃভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে ‘অমৃত মহোৎসব” আয়োজন অনুযায়ী দেশের প্রতিটি দ্বীপে তিরঙ্গা উত্তোলন করা হবে। আর সেই ক্রমেই ভারতীয় নৌসেনা গোয়ার সাও জ্যাসিন্টো দ্বীপে দেশের পতাকা উত্তোলন করার আয়োজন করেছিল, কিন্তু স্থানীয়দের বিরোধিতার পর নৌসেনা নিজেদের অনুষ্ঠান স্থগিত করে।

রিপোর্ট অনুযায়ী, ওই দ্বীপের বাসিন্দারা ের নির্ণয়ের বিরোধিতা করে বলেছে যে, তাঁরা কেন্দ্র বা ের কোনও গতিবিধি এই দ্বীপে চলতে দেবে না। এরপর ইন্ডিয়ান নেভি নিজেদের পরিকল্পনা স্থগিত করে। যদিও, সেখানকার মানুষ জানিয়েছে যে, তাঁরা জাতীয় পতাকা উত্তোলনের বিরোধী না। তাঁরা নিজেই জাতীয় পতাকা উত্তোলন করবে।

https://platform.twitter.com/widgets.js

নৌসেনা শুক্রবার একটি বয়ান জারি করে বলেছে যে, দেশ স্বাধীনের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজাদি মহোৎসব অনুষ্ঠান অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রালয় ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে দেশের প্রতিটি দ্বীপেই তিরঙ্গা উত্তোলনের পরিকল্পনা নিয়েছে।

সেনা জানায়, ‘গোয়া নৌসেনার একটি টিম এই অনুষ্ঠান অনুযায়ী সাও জ্যাসিন্টো দ্বীপ সমেত গোয়ার প্রতিটি দ্বীপের সফর করেছে। কিন্তু জ্যাসিন্টো দ্বীপে তাঁদের অনুষ্ঠান রদ করতে হয়েছে। কারণ স্থানীয়রা তাঁদের অনুষ্ঠানের বিরোধিতা করেছে।” নৌসেনা জানিয়েছে, দেশভক্তির চেতনা জাগিয়ে তুলতে আর স্বাধীনতার ৭৫ তম বছর পালন করতে এই অনুষ্ঠান গোটা দেশেই করা হচ্ছে।

উল্লেখ্য, জ্যাসিন্টো দ্বীপ পানাজির দক্ষিণে অবস্থিত। সেখানকার বেশীরভাগ মানুষই সংখ্যালঘু খ্রিষ্টান ধর্মাবলম্বী। দ্বীপের এক বাসিন্দা জানান, এখানে প্রায় ২০০টি পরিবারের বসবাস, তাঁরা সবাই জাতীয় পতাকা উত্তোলন করে। কিন্তু তাঁরা উপকূলীয় অঞ্চল ব্যবস্থাপনা পরিকল্পনা এবং প্রধান বন্দর কর্তৃপক্ষ বিল-২০২০ এর বিরোধিতা করে দ্বীপে নৌসেনার উপস্থিতিতে ভয়ভীত। ওই ব্যক্তি জানান, আমরা তিরঙ্গা উত্তোলনের বিরোধী না, আমরা এই কথা নৌসেনার আধিকারিকদেরও জানিয়েছি।

গোয়ার দ্বীপে এই ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত জানিয়েছেন যে, এই কাজকে কোনও ভাবে প্রশ্রয় দেওয়া হবে না। সাওয়ান্ত ভারতীয় নৌসেনাকে তাঁদের পরিকল্পনা মাফিক তিরঙ্গা তোলার অনুমতিও দিয়েছে। তিনি বলেছেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক যে, জ্যাসিন্টো দ্বীপে কিছু মানুষ নৌসেনাকে জাতীয় পতাকা তুলতে দেয় নি। আমি এর কড়া নিন্দা করছি আর এটাও জানাচ্ছি যে, আমাদের সরকার এরকম কাজকে প্রশ্রয় দেবে না।

https://platform.twitter.com/widgets.js