Press "Enter" to skip to content

গ্লোবাল হতে চলেছে মেক ইন ইন্ডিয়া, বড় সুখবর আসছে আমেরিকা থেকে

নয়া দিল্লিঃ চীন, ভারত ইত্যাদির মতো বিশ্বে যত বড় অর্থনীতি আছে, তারা সবাই নির্মাণের ক্ষেত্রে প্রচুর প্রতিিতা করছে। এটাও সত্যি, যে দেশগুলি সবচেয়ে বড় নির্মাতা তারাই সাপ্লাই চেইনের প্রধান অংশ আর এই কারণেই বিশ্বে তাদের একটি বড় শক্তি রয়েছে। যেমন আজকের তারিখে আমেরিকা ও চীনের রয়েছে । তবে এখন ভারতও এ বিষয়ে পিছিয়ে নেই। সম্প্রতি আসা আরেকটি বড় খবর এইরকমই কিছু প্রমাণ করছে।

আজকের তারিখে যখনই বিশ্ব বাজারে চিপ, সেমিকন্ডাক্টর এবং ইলেকট্রনিক ডিভাইসের কথা ওঠে, তাতে সবচেয়ে বড় নাম হিসেবে উঠে আসে ইন্টেল। আপনি ল্যাপটপ থেকে মোবাইল ফোন সব কিছুতেই ইন্টেলকে খুঁজে পাবেন এবং এটি আয়ের দিক থেকে বিলিয়ন ডলারের কোম্পানি। সম্প্রতি, ইন্টেলকে ভারতে তাদের প্ল্যান্ট স্থাপনের জন্য অনুরোধ করেছিল।

এখন সেই পরিপেক্ষিতেই খবর আসছে যে, এই সুপরিচিত চিপ প্রস্তুতকারী সংস্থা ইন্টেল ভারতে তাদের প্ল্যান্ট স্থাপনের প্রস্তুতি নিচ্ছে। এতে শুধু ভারতই কয়েক বিলিয়ন ডলারের লাভবান হবে না, লক্ষ লক্ষ চাকরিও আসবে ভারতে এবং প্রযুক্তির উন্নয়ন হলে দীর্ঘমেয়াদি লাভও দেখা যাবে।

তাইওয়ানের বৃহত্তম সেমিকন্ডাক্টর উৎপাদনকারী কোম্পানি টিএসএমসি অনেক আগেই কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের সাথে ভারতে তার উৎপাদন ইউনিট স্থাপনের ঘোষণা করেছিল এবং এখন এর প্রক্রিয়াও শুরু হয়েছে, অর্থাৎ ভারতের মেক ইন ইন্ডিয়ার স্বপ্ন সফল হচ্ছে।

https://platform.twitter.com/widgets.js

যদিও, চীন এই জিনিসটি পছন্দ করছে না, কারণ ধীরে ধীরে ভারত তাঁর প্রভাব বাড়াতে শুরু করেছে যা নির্মাণ কাজের ক্ষেত্রে চীনের একচেটিয়া ছিল। এই কারণে দুই দেশের অর্থনৈতিক সংঘাত আরও গভীর হতে দেখাও যাচ্ছে।