Press "Enter" to skip to content

ঘুম উড়বে চিন-পাকিস্তানের, ১৪ হাজার কোটি টাকার স্বদেশী মিসাইল-হেলিকপ্টার কিনছে সেনা

নয়া দিল্লিঃ মেক ইন ইন্ডিয়া পরিকল্পনাকে আরও শক্তিশালী করার জন্য ১৪ হাজার কোটি টাকার আর কেনার সিদ্ধান্ত নিয়েছে। মেক ইন ইন্ডিয়া অনুযায়ী ভারতীয় সেনা আকাশ-এস এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের দুটি রেজিমেন্ট আর ২৫টি উন্নত হেলিকপ্টার কেনার সিদ্ধান্ত নিয়েছে। এই কেনাকাটার জন্য সরকারের কাছে ১৪ হাজার কোটি টাকার প্রস্তাব পাঠানো হয়েছে।

সরকারি সূত্র অনুযায়ী, ভারতীয় সেনার এই প্রস্তাব প্রতিরক্ষা মন্ত্রালয়ের কাছে পাঠানো হয়েছে। খুব শীঘ্রই এই প্রস্তাবকে মঞ্জুর করা হবে। আশা করা হচ্ছে যে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ খুব শীঘ্রই এই বিষয়ে একটি হাই-লেভেল বৈঠক করতে পারেন। উল্লেখ্য, আকাশ-এস মিসাইল একটি স্বদেশী হাতিয়ারের পাশাপাশি আকাশ মিসাইল প্রণালির একটি উন্নত সংস্করণ।

আকাশ-এস মিসাইল ২৫ থেকে-৩০ কিমি দূরে থাকা শত্রুদের বিমান আর ক্রুজ মিসাইলকে নিশানা বানিয়ে ধ্বংস করতে সক্ষম। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এই মিসাইল লাদাখের মতো অত্যাধিক ঠাণ্ডা অঞ্চলেও শত্রু পক্ষকে জবাব দিতে সক্ষম। আকাশ-এস মিসাইল চিন আর পাকিস্তান সীমান্তে যে ভারতের জন্য সজাগ প্রহরী হতে চলেছে, সেটা বলাই বাহুল্য।

প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংগঠন (DRDO) দ্বারা বিকশিত এই মিসাইল সিস্টেম আগে থেকেই ভারতীয় সেনার সঙ্গে যুক্ত রয়েছে। আগামী দিনে এই মিসাইল সিস্টেমকে আরও বেশি করে ভারতীয় সেনার সেবায় যুক্ত করার পরিকল্পনা চলছে। DRDO সম্প্রতি আকাশ মিসাইল সিস্টেমের নয়া জেনারেশনের সফল পরীক্ষণ করেছে।