Press "Enter" to skip to content

চাকর হয়ে গিয়েছে দেশ, ভারত নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

[ad_1]

নয়া দিল্লিঃ নিজের বিতর্কিত বয়ানের কারণে আগাগোড়াই শিরোনামে থাকা কংগ্রেসের প্রবীণ নেতা মনিশঙ্কর আইয়ার (Mani Shankar Aiyar) আরও একবার বিতর্কে উঠে এসেছেন। মনিশঙ্কর আইয়ার সাম্প্রতিক বয়ানে দেশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আইয়ার বলেছেন, বিগত ৭ বছর ধরে আমরা আমেরিকার (united state) গোলাম হয়ে রয়েছি। একটি সেমিনারে আইয়ার বলেন, ২০১৪ সালের পর থেকে ভারত (India) আমেরিকার গোলাম হয়ে গিয়েছে। এর আগে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut) স্বাধীনতা নিয়ে বিতর্কিত বয়ান দিয়েছিলেন। কঙ্গনা বলেছিলেন, ১৯৪৭ সালে আমরা ভিক্ষা পেয়েছিলাম, দেশ প্রকৃত স্বাধীন ২০১৪ সালে হয়েছিল।

দিল্লিতে ভারত-রাশিয়ার সম্পর্ক নিয়ে আয়োজিত সেমিনারে কংগ্রেস নেতা মনিশঙ্কর আইয়ার বলেন, গত সাত বছর ধরে আমরা দেখছি জোটনিরপেক্ষতা নিয়ে কোনও কথা নেই, শান্তি নিয়ে আলোচনা নেই। আমরা আমেরিকার গোলাম হয়ে বসে আছি আট তাঁদের কথামতোই আমা চীনকে এড়িয়ে যাচ্ছি।

আইয়ার বলেন, ভারত-রাশিয়ার সম্পর্ক অনেক পুরনো। রাশিয়া সবসময়ই ভারতের সাহায্য করেছে, কিন্তু যখন থেকে মোদী ক্ষমতায় এসেছে, তখন থেকেই এই সম্পর্ক কমজোর হয়ে গিয়েছে। আইয়ার বলেন, ২০১৪ পর্যন্ত রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো ছিল, ব্যবসাও ভালো ছিল। কিন্তু বিগত ৭ বছরে এই সম্পর্কে ফাটল ধরে।

বলে দিই, কিছুদিন আগে বিশেষ করে পদ্মশ্রী পুরস্কার পাওয়ার পর কঙ্গনা রানাওয়াতের করা একটি মন্তব্যের কারণে গোটা ভারতের মানুষের মনে ক্ষোভের সঞ্চার হয়েছিল। কঙ্গনা বলেছিলেন, ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা নয়, ভিক্ষা পেয়েছিল। ভারত ২০১৪ সালে প্রকৃত স্বাধীনতা পেয়েছিল। অভিনেত্রীর এই বয়ানের পর চারিদিকে ওনাকে নিয়ে তুমুল সমালোচনা হয়। এমনকি ওনার পদ্মশ্রী পুরস্কারও কেড়ে নেওয়ার দাবি ওঠে। যদিও, কঙ্গনা এখনো সেই মন্তব্য নিয়ে ক্ষমা চান নি।

[ad_2]