Press "Enter" to skip to content

চাপে পড়ে নতি স্বীকার ওলির, চীন প্রেম ভুলে নরেন্দ্র মোদীর কাছে সাহায্যের আবেদন


নয়া দিল্লীঃ নেপালের () সংকটগ্রস্ত (K. P. Sharma Oli) বলেন, ভারতের () সাথে তৈরি হওয়া ভুল ধারণা দূর হয়েছে। প্রতিবেশীদের সঙ্গে ভালোবাসা আর সমস্যা দু ভাগ করে নেওয়ার কথা বলে ওলি পরামর্শ দেন যে, দুই দেশকেই ভবিষ্যতের কথা মাথায় রেখে এগিয়ে যাওয়া উচিৎ। কেপি শর্মা ওলি বলেন, করোনার বিরুদ্ধে লড়ার জন্য নেপাল ভারতের থেকে অপেক্ষাকৃত সাহায্য পায়নি। ওলি নরেন্দ্র মোদীর কাছে আরও বেশী সাহায্যের আবেদন জানিয়েছেন।

বিবিসি হিন্দিতে দেওয়া একটি সাক্ষাৎকারে নেপালের প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে, দুই প্রতিবেশী দেশের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছিল। যদিও তিনি সেই বিষয়ে বিস্তারিত কিছু বলেন নি। গতমাসে জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় কেপি শর্মা ওলি বলেছিলেন, ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে হওয়া সমস্যা ঐতিহাসিক সমঝোতা, নকশা আর বাস্তব দলিলের ভিত্তিতে কূটনৈতিক মাধ্যমে সমাধান করা হবে।

কেপি শর্মা ওলি বিবিসিকে বলেন, ‘এক সময় দুই দেশের মধ্যে কিছু ভুল বোঝাবুঝি হয়েছিল, কিন্তু এখন সেটা দূর হয়েছে। আমরা পূর্বের ভুল বোঝাবুঝিতে আটকে থাকতে চাই না, বরঞ্চ ভবিষ্যৎ দেখে আমাদের এগিয়ে যাওয়া উচিৎ।” নেপালের ৬৯ বছর বয়সী প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ইতিবাচক সম্পর্ক গড়ে তুলতে হবে।” বলে দিই, নেপালের প্রধানমন্ত্রী সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। আর দেশে এই বছরের নভেম্বর মাসে নির্বাচন হওয়ার ঘোষণা করেছেন রাষ্ট্রপতি।