Press "Enter" to skip to content

চার্চ পরিচালিত স্কুল থেকে উদ্ধার ২১৫টি আদিবাসী শিশুর দেহ! সভ্য বানানোর নামে চলত অত্যাচার


ওয়েবডেস্কঃকানাডার () একটি পরিত্যক্ত স্কুল থেকে ২১৫ টি আদিবাসী বাচ্চার দেহাবশেষ উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া বাচ্চাদের দেহর মধ্যে অনেকের বয়স তিন বছর অথবা তাঁর কম ছিল বলে জানা গিয়েছে। শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাকে হৃদয়বিদারক বলেন। ব্রিটিশ কলোম্বিয়ায় ১৯৭৮ সাল থেকে বন্ধ থাকা ‘কমলুপস ভারতীয় আবাসিক স্কুল” থেকে বাচ্চাদের এই দেহাবশেষগুলো উদ্ধার হয়েছে। বিশেষজ্ঞদের সাহায্যে দেহগুলোকে উদ্ধার করা হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী একটি টুইট করে লেখেন, ‘Kamloops Indian Residential School থেকে যে খবর মিলছে, সেটা অত্যন্ত হৃদয়বিদারক। এটা আমদের দেশের ে একটি কালো, লজ্জাজনক আর নির্মম অধ্যায়কে মনে করিয়ে দিচ্ছে। আমি এই দুঃসংবাদে প্রভাবিত সমস্ত মানুষের কথা ভেবে চিন্তিত। আমি আপনাদের জন্য আছি।”

https://platform.twitter.com/widgets.js

প্রাপ্ত তথ্য অনুযায়ী, খ্রিষ্টান আর কানাডিয়ান সরকার দ্বারা সঞ্চালিত করা এই স্কুল কানাডার সবথেকে বড় বোর্ডিং স্কুল ছিল। এই স্কুল সম্পর্কে এখন যেই তথ্য পাওয়া যাচ্ছে, সেটা হল এখানে আদিবাসী বাচ্চাদের সভ্য বানানোর নামে ধার্মিক পাঠ পড়ানো হত আর তাঁদের ভাষা এবং ির বিপরীতে শিক্ষা দেওয়া হত।

রিপোর্ট অনুযায়ী, ১৮৮৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সেখানে আদিবাসী বাচ্চাদের তাঁদের পরিবার থেকে আলাদা করে এই স্কুলে ভর্তি করানো হত। এই তথ্য ‘Truth and Reconciliation Commission” এর ২০১৫-এর রিপোর্টে পাওয়া গিয়েছে

রিপোর্টে এও বলা হয়েছে যে, সেখানে বাচ্চাদের শারীরিক শোষণ, অপুষ্টি এবং অন্যান্য অত্যাচার সহ্য করতে হত। রিপোর্ট অনুযায়ী, এই আবাসিক স্কুলে থাকাকালীন ৪ হাজার ১০০ শিশুর মৃত্যু হয়েছে।