Press "Enter" to skip to content

চীনকে টার্গেট করে মিসাইল মোতায়েন করছে জাপান! রীতিমতো চাপে জিনপিং সরকার

[ad_1]

চীনের কারণে শুধুমাত্র ভারত বিরক্ত হয় তা নয়, অন্যান্য প্রতিবেশীদের একইভাবে বিরক্ত করে থাকে চীন। এই পরিপ্রেক্ষিতে জাপান, তাইওয়ান ও চীন প্রসঙ্গে বড়ো খবর সামনে আসছে। জাপানের সরকার ঘোষণা করেছে যে তারা চীনকে টার্গেট করে মিসাইল মোতায়েন করতে চলেছে। তাইওয়ানকে বাঁচানোর জন্য জাপান এই পদক্ষেপ নিচ্ছে বলে জানা গেছে।

ইসিকাকি আইল্যান্ডে জাপান মিসাইল ও সেনা মোতায়েন করবে। আসলে চীন লাগাতার নিজের আগ্রাসন নীতির দ্বারা তাইওয়ানের জমি হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। অন্যদিকে জাপান স্পষ্ট জানিয়েছেন যে তাইওয়ানে কোনো হামলা হলে সেটা জাপান নিজের উপর হামলা বলে গণ্য করবে।

এক্ষেত্রে যদি চীন কোনোভাবেই তাইওয়ানের উপর ছোটো খাটো হামলা করে তাহলে জাপান লড়াইয়ে নেমে পড়বে। চীন থেকে মাত্র ৫০০ কিমি দূরে মিসাইল মোতায়েন করা হবে বলে জানা গেছে।

অন্যদিকে জাপানের উপর কোনো হামলা হলে সেটাকে আমেরিকা নিজের উপর হামলা বলে গণ্য করবে। এমনিতেই আমেরিকা ও ব্রিটেনের যুদ্ধ জাহাজ দক্ষিণ চীন সাগরে ঢুকে বসে রয়েছে। ফলস্বরূপ চীন সমুদ্রে রীতিমতো কোনঠাসা হয়ে পড়েছে। মনে করা হচ্ছে পুরো পরিকল্পনা করে চীনকে ঘিরে ফেলা হচ্ছে।

এর আগে ভারত তিব্বত কার্ড খেলে চীনকে চাপে ফেলার পরই আমেরিকার বিদেশমন্ত্রী ভারত সফরে এসেছিলেন। ভারতে এসে তিনি দালাই লামার প্রতিনিধির সাথে বৈঠক করেন। যার ফলে তিব্বত কার্ড আরো জ্বলন্ত হয়।

[ad_2]