Press "Enter" to skip to content

চীনা ভাইরাস নিয়ে ক্ষুব্ধ বাইডেন, ৯০ দিনের মধ্যে উৎপত্তিস্থল খুঁজে বের করার নির্দেশ মার্কিন গোয়েন্দাদের


নয়া দিল্লীঃ মার্কিন জো বাইডেন (Joe Biden) বুধবার মার্কিন বিভাগকে মহামারীর (Coronavirus) উৎসস্থলের খোঁজ করার জন্য দ্বিগুণ প্রয়াস করার নির্দেশ দিয়েছেন। বাইডেন মার্কিন গোয়েন্দা বিভাগকে বলেছেন, ৯০ দিনের মধ্যে ভাইরাসের উৎসস্থলের খোঁজ লাগিয়ে রিপোর্ট দিতে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘এই সংক্রমণ প্রাণীর সাথে মানুষের াযোগ থেকে হয়েছিল কিনা বা কোনও ল্যাব দুর্ঘটনার কারণে মহামারীটি ঘটেছিল কিনা তা নিয়ে পর্যাপ্ত তদন্ত করতে।”

https://platform.twitter.com/widgets.js

হোয়াইট হাউসের বিবৃতি অনুযায়ী, করোনাভাইরাসের উৎস নিয়ে দুটি সম্ভাবনা রয়েছে। একটি হল কোনও প্রাণী অথবা উহানের মাছ-মাংসের বাজার থেকে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দ্বিতীয়টি হল, উহানের ল্যাবে কোনও মারক ভাইরাস নিয়ে গবেষণা হচ্ছিল, আর সেখান থেকেই করোনার উৎপত্তি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন গোয়েন্দাদের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে করোনা মহামারীর উৎপত্তিস্থল নিয়ে ৯০ দিনের মধ্যে জানাতে।

এটাই প্রথম না, এর আগেও আমেরিকা বারবার করোনা নিয়ে চীনের দিকে সরাসরি আঙুল তুলেছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড করোনা ভাইরাসের নাম ‘চীনা ভাইরাস” দিয়েছিলেন। তিনি বরাবরই গোটা বিশ্বে করোনা ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করে এসেছিলেন। চীন তা নিয়ে আপত্তি জাহির করলেও তিনি নিজের পথেই হাঁটেন। আর এবার বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও করোনার উৎসস্থল নিয়ে চীনের উপর সন্দেহ প্রকাশ করছেন।