Press "Enter" to skip to content

চীনের একচেটিয়া ক্ষমতা ধ্বংস করার প্রস্তুতি, মেগা প্ল্যান নিয়ে ময়দানে নামল ভারত

ভারত () বিশ্বের (World) একটি নতুন উৎপাদন কেন্দ্র হিসেবে আবির্ভূত হচ্ছে। আজ বিশ্বের সাপ্লাই চেইন হিসেবে চীন (China) সবার উপরে আছে এবং এটা আমাদের সবারই জানা। কোথাও চীনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা এত সহজ নয় এটাও আমাদের জানা, তবে এবং বেসরকারী সংস্থাগুলি একসাথে চীন এবং চীনের মতো অনেক দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ উপস্থাপন করছে।

ভারতের অন্যতম বৃহত্তম এবং বিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠান বেদান্ত গ্রুপ (Vedanta Limited) সম্প্রতি একটি বড় ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, বেদান্ত কোম্পানি সেমিকন্ডাক্টর তৈরির ব্যবসায় নামবে এবং এর জন্য মোট ৬০ হাজার কোটি (60 thousand crore indian rupee) টাকা বিনিয়োগেরও ঘোষণা করা হয়েছে। বেদান্ত গ্রুপ সেমিকন্ডাক্টর ব্যবসায় যা বিনিয়োগ করতে যাচ্ছে, তা অনেক কোম্পানির সম্মিলিত মূল্যকেও ছাপিয়ে যাবে।

আজ চীন, তাইওয়ান এবং আমেরিকা সহ বিশ্বের কয়েকটি দেশ রয়েছে যারা সেমি-কন্ডাক্টর তৈরিতে দক্ষতা অর্জন করেছে। আজকের তারিখে সবচেয়ে বড় সমস্যা হল একটি ছোট থেকে শুরু করে একটি বড় জাহাজ পর্যন্ত সবকিছু তৈরিতে তাদের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এমন পরিস্থিতিতে আগামীকাল চীন যদি সেমিকন্ডাক্টর সরবরাহ বন্ধ করে দেয়, তাহলে বিশ্ব ইলেকট্রনিক্সের ক্ষেত্রে ভূমিকম্প নেমে আসবে।

ভারত সহ বিশ্বের অনেক দেশ রয়েছে যারা এই বিষয়ে খুব চিন্তিত। এই উদ্বেগের সমাধানও খোঁজা হচ্ছে। এর জন্য সর্বোত্তম যেই সমাধান আবিষ্কৃত হয়েছে তা হল, বিভিন্ন প্রকল্পের অধীনে ভারতের বেসরকারী সংস্থাগুলিকে সহায়তা করে সেমিকন্ডাক্টরের ব্যবসা বাড়ানো এবং ভারতেই এর নির্মাণ করা।

এমতাবস্থায় টাটা গ্রুপ ইতিমধ্যেই সত্তর হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছে এবং তারপর বেদান্ত গ্রুপের ঘোষণা সরকারের চেতনাকে আরও শক্তি দিয়েছে। ভারত সরকার এবং বেসরকারি সংস্থাগুলোর সম্মিলিত প্রয়াসে আগামী দিনে ভারতই চীনকে টেক্কা দিয়ে সেমিকনডাক্টার সেক্টরে বড়সড় চমৎকার করে দেখাতে চলেছে।