Press "Enter" to skip to content

চীনের চালবাজিতে ত্রস্ত নেপাল! ভারতের সাথে সম্পর্ক ঠিক করতে প্রধানমন্ত্রী ওলি নিলেন বড় পদক্ষেপ


নয়া দিল্লীঃ ের () প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি () বুধবার ক্যাবিনেটে রদবদল করে দেশের উপ প্রধানমন্ত্রী ঈশ্বর পোখরেলের (Ishwar Pokhrel) থেকে প্রতিরক্ষা মন্ত্রালয় দায়িত্ব কেড়ে নিয়েছেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, প্রতিবেশী দেশ ভারতের (India) সাথে সম্পর্ক ঠিক করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানিয়ে দিই, বিগত কিছু সময় ধরে ভারত আর নেপালের সম্পর্ক খুব একটা ভালো নেই।

Ishwar Pokhrel

এবার প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি নিজেই এই মন্ত্রালয়ের দায়িত্বভার নিতে চলেছেন। নভেম্বরে ভারতীয় সেনা প্রধান জেনারেল এমএম নরবানের নেপাল সফরের আগে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নেপালি মিডিয়া জানিয়েছে যে, পোখরেল এখন কোনও পোর্টফলিও ছাড়াই মন্ত্রী হয়ে থাকবেন।

এবছরের মে মাসে জেনারেল নরবানে তিব্বতে কৈলাস মানসরোবর পর্যন্ত যাওয়া তীর্থযাত্রীদের জন্য লিপুলেখ পর্যন্ত বানানো রাস্তার জন্য নেপালের প্রতিক্রিয়ার পিছনে চীনে ভূমিকা আছে বলে জানিয়েছিলেন। সেই সময় ঈশ্বর পোখরেল ভারতীয় সেনার অভিন্ন অঙ্গ গোরখা জওয়ানদের ভারতের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলার কাজ করেছিলেন।

পোখরেল বলেছিলেন, জেনারেল নরবানের মন্তব্য নেপালি গোর্খা সেনা জওয়ানদের অনুভূতিতে আঘাত করেছে, এই নেপালি গোরখা জওয়ানরা ভারতের রক্ষার জন্য প্রাণ পর্যন্ত বিসর্জন দিয়ে দেয়, আর তাঁদের অনুভূতিতে আঘাত করা মেনে নেওয়া যায় না। উনি দাবি করেছিলেন যে, ভারতীয় সেনায় নিযুক্ত গোরখা বাহিনী নরবানের এই মন্তব্যের পর নিজেদের উচ্চ পদস্থ অফিসারদের আর সন্মান করবে না। এছাড়াও পোখরেল আরও কয়েকটি আপত্তিজনক মন্তব্য করেছিলেন।