Press "Enter" to skip to content

চীনের মতো কড়া নিয়ম সম্ভব না, করোনার ঢেউ ঠেকাতে স্বাস্থ্যসেবা মজবুত করুন! সরকারকে ধমক হাইকোর্টের

আহমেদাবাদঃ গুজরাট হাইকোর্ট বুধবার রাজ্য সরকারকে পরামর্শ দিয়ে বলে, করোনার তৃতীয় এবং চতুর্থ ঢেউয়ের কথা মাথায় রেখে স্বাস্থ্য পরিকাঠামো মজবুত করা হোক। জানায়, সাধারণ মানুষ ফেস মাস্ক, সামাজিক দুরত্ব আর স্যানিটাইজেশন নিয়মের পালন করছে না দেখেই এক কাজ করতে হবে।

বিচারক বেলা ত্রিী আর ভার্গভ কারিয়ার ডিভিশন বেঞ্চ এও বলে যে, চীনের মতো অনুশাসন লাগু করা সম্ভব নয়। আরালত গুজরাট সরকারকে নতুন ঢেউ থেকে বাঁচতে স্বাস্থ্য পরিকাঠামো আর চিকিৎসা সুবিধা বাড়ানোর কথা বলে। বেঞ্চ গুজরাটে করোনার পরিস্থিতি নিয়ে দায়ের একটি জনস্বার্থ মামলার শুনানিতে এই মন্তব্য করে।

আদালত বলে, ‘তৃতীয়-চতুর্থ ঢেউ নিয়ে কিছু ভাবলেন? দ্বিতীয়র পর তৃতীয় ঢেউ আসবে তারপর তৃতীয় আর চতুর্থ আসবে কারণ রাজ্যের মানুষ মাস্ক পরা, সামাজিক দুরত্ব পালন করা আর স্বচ্ছতার নিয়ম পালন করছে না। এই দেশে এগুলো কেউ করছে না, এই কারণে প্রতি ছয়মাসে একটি করে ঢেউ আসবে।” জনস্বার্থ মামলায় শুনানির সময় আদালত অ্যাডভোকেট জেনারেল কমল ত্রিবেদী বলে, আমাদের কথা মাথায় রেখে আপনাদের প্রস্তুত থাকতে হবে।

যখন ত্রিবেদী ভারতের তুলনা ইউরোপিয়ান দেশের সঙ্গে করে বলেন, ইউরোপের সাতটি উন্নত দেশে মহামারীর কারণে ভারতের থেকে বেশি মৃত্যু হয়েছে। তখন আদালত বল, ভারতের তুলনা শুধু চীনের সঙ্গে হতে পারে। আদালত বলে, ‘আপনাদের চীনের সঙ্গে তুলনা করা উচিৎ। ইউরোপিয়ান দেশের সঙ্গে তুলনা কাম্য নয়। যেমন অনুশাসন চীনে লাগু হয়েছে, সেটা এখানে সম্ভব না। এই কারণে চিকিৎসা সুবিধা বাড়ান।