Press "Enter" to skip to content

চীন, পাকিস্তানের জন্য ভয়ঙ্কর খারাপ খবর! শীঘ্রই প্রলয় মিসাইলের টেস্টিং করতে পারে ভারত

বলা হয় আবশ্যকতা আবিষ্কারের জননী। আর এখন সেই নীতির উপর চলেই ভারতীয় বিজ্ঞানীরা একের পর এক উপহার দেশবাসীর জন্য লঞ্চ করেই চলেছে।
বিগত কয়েক সপ্তাহ ধরে DRDO দিবাবলী পালনের মুডে রয়েছে। প্রায় পতি সপ্তাহে একের পর এক মিসাইল টেস্টের খবর সামনে আসছে। DRDO কেন এত বেশি সংখ্যায় মিসাইল টেস্টে নেমেছে তা নতুন করে বলার কিছু নেই।

এখন খবর আসছে যে, দুটি এক্টিভ ওয়ার্নিং এপিজে আব্দুল কালাম আইল্যান্ডের কাছে রয়েছে। যার মধ্যে একটা নির্ভয় ক্রুজ মিসাইলের। অন্য আরেকটা প্রলয় মিসাইলের বলে অনুমান করা হচ্ছে। নিশ্চিতভাবে কোথাও বলা হয়নি যে এই এরিয়া ওয়ার্নিং প্রলয় মিসাইলের জন্য। তবে ডাইমেনশন দেখে এটা প্রলয় মিসাইলের জন্য বলেও ধারণা করা হচ্ছে।

জানিয়ে দি, প্রলয় মিসাইলের টেস্টের তারিখ অনেক আগে থেকে শোনা যাচ্ছিল। তবে DROD এর কাছে আরো বেশকিছু গুরুত্বপূর্ণ প্রজেক্ট থাকার কারণে প্রলয় মিসাইলের টেস্ট পিছিয়ে দেওয়ার খবর এসেছিল। অগ্নি ও পৃথ্বী মিসাইল ট্রান্সপোর্ট এর দিক বেশ ব্যয়বহুল। এমন স্থিতিতে প্রলয় মিসাইল বেশ কার্যকর। প্রলয় মিসাইল পুরোপুরি চায়না সেন্ত্রিক এবং লাদাখে মতো ঠান্ডা স্থানে এই মিসাইল নিয়ন্ত্রণ করা সহজসাধ্য। মিসাইলের একুরেসি ও ক্ষয়ক্ষতি করার শক্তি প্রবল। আর তার উপর নির্ভর করেই মিসাইলের নামকরণ করা হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

এখন দুটি এরিয়া ওয়ার্নিং এর খবর সামনে আসার পর প্রলয় মিসাইলের টেস্ট নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। লক্ষণীয় বিষয় যে, প্রলয় মিসাইল অত্যন্ত ভয়াবহ একটা মিসাইল যার চীন বা পাকিস্তানের যে কোনো প্রান্তে তান্ডব করতে সক্ষম। প্রলয় সলিড ফিউল মিসাইল এবং খুব কম সময়ে একশনের জন্য প্রস্তুত হতে সক্ষম।