Press "Enter" to skip to content

চীন-পাক সীমান্তে সহজেই পৌঁছে যাবে সেনা, আগামীকাল বিশ্বের সবথেকে দীর্ঘ টানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

[ad_1]

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) শনিবার হিমাচল প্রদেশে (Himachal Pradesh) অটল সুড়ঙ্গের (Atal Tunnel) উদ্বোধন করবেন। চীফ ইঞ্জিনিয়ার কেপি পুরুষোত্তম জানান, ‘বর্ডা রোড অর্গানাইজেশনের (Border Roads Organisation) ১০ বছরের পরিশ্রমের ফল এই অটল সুড়ঙ্গ। এই সুড়ঙ্গ আত্মনির্ভর ভারতের জলজ্যান্ত দৃষ্টান্ত।”

উল্লেখ্য, মানালিকে লেহ এর সাথে যুক্ত করা বিশ্বের সবথেকে দীর্ঘ টানেল অটল সুড়ঙ্গ অবশেষে ১০ বছরের মধ্যে সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে গিয়েছে। এই টানেলটিকে ছয় বছরের মধ্যে তৈরি করার কথা ছিল। কিন্তু এই টানেল তৈরি করতে আরও চার বছর বেশি সময় লাগে। অটল সুড়ঙ্গ ১০ হাজার ফুটের বেশি দীর্ঘ। এই টানেলের ফলে লেহ থেকে মানালির দূরত্ব ৪৬ কিমি কমে যাবে।

https://platform.twitter.com/widgets.js

এই টানেল বিশ্বের সবথেকে দীর্ঘ হাইওয়ে টানেল। এই টানেলে প্রতি ৬০ মিটার অন্তর CCTV ক্যামেরা লাগানো আছে। শুধু তাই নয়, সুড়ঙ্গের ভিতরে ৫০০ মিটার দূরত্ব অন্তর অন্তর এমার্জেন্সি এক্সিট পথ আছে। এই টানেল বানানোর জন্য BRO এর ইঞ্জিনিয়ার আর কর্মচারীদের অনেক সমস্যার সন্মুখিন হতে হয়। কারণ শীতের মরসুমে সেখানে কাজ করা অনেক মুশকিল হয়ে পড়েছে।

এই সুড়ঙ্গের সবথেকে বড় সুবিধা সেনার হবে। সুড়ঙ্গের মাধ্যমে লাদাখ পর্যন্ত হাতিয়ার আর রেশন নিয়ে যাওয়া আগের থেকে অনেক সহজ হয়ে যাবে। এই টানেলকে এমন ভাবে বানানো হয়েছে যে, একবারে এই টানেল দিয়ে ৩ হাজার চারচাকা গাড়ি অথবা ১ হাজার ৫০০ টি ট্রাক একসাথে যেতে পারবে।

[ad_2]