Press "Enter" to skip to content

চীন পুরো বিশ্বের জন্য একটা উদীয়মান বিপদ, বললেন আমেরিকার ভাবী রক্ষামন্ত্রী


বিশ্বে এমন কোনো দেশ নেই যারা পাকিস্তানের আতঙ্কবাদ বা চীনের বিস্তারবাদী নীতি সম্পর্কে পরিচিত নয়। যে কোনো বৈশ্বিক বৈঠকে আতঙ্কবাদের কথা উঠলেই পাকিস্তানের নাম প্রথমে উঠে আসে। আমেরিকায় ক্ষমতা পরিবর্তনের সাথে সাথে আরো একবার পাকিস্তান ও চীনের চর্চা উঠে এসেছে।

আমেরিকায় জো বিডেন ৪৬ তম রাষ্ট্রপতি হিসেব পদে বসেছেন। এর মধ্যে আমেরিকার সুরক্ষামন্ত্রী পদের জন্য নির্বাচিত লয়েড অস্টিন (Lloye Austin) চীন ও পাকিস্তানকে নিয়ে বড়ো মন্তব্য করেছেন। লয়েড অস্টিন বলেছেন, তিনি রক্ষামন্ত্রীর পদে বসলে পাকিস্তানকে তাদের জমি আতঙ্কবাদের জন্য ব্যাবহার করতে দেবেন না।

Lloyd Austin

আতঙ্কবাদ ও কট্টরপন্থীরা যাতে পাকিস্তানকে সুরক্ষিত মনে না করে তার জন্য উনি সমস্ত রকম চাপ দেবেন বলে মন্তব্য করেন লয়েড অস্টিন। শপথ গ্রহণের আগেই লয়েড অস্টিন এমন মন্তব্য করেছন। এই মন্তব্য যে চীন ও পাকিস্তানের পেটে ব্যথা ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট তা নিয়ে কোনো সন্দেহ নেই।

এই সমস্ত মন্তব্য উনি সিনেট আর্ম সার্ভিস এর সামনে বলেছেন। চীনের বিষয়ে বলতে গিয়ে জেনারেল অস্টিন বলেন, চীন ইতিমধ্যে রিজিওনাল ডোমেনেটিং পাওয়ার এ পরিণত হয়েছে। এখন চীনের টার্গেট ওয়ার্ল্ড পাওয়ার হিসেব নিজেকে প্রতিষ্ঠিত করা। উনি বলেন, ‘আমরা চীনকে এটা বুঝিয়ে দেব যে আক্রমকতা একটা খারাপ নীতি। এর জন্য পুরো সরকারকে একটা টিম হিসেবে কাজ করতে হবে।’ চীনকে উদয়মান বিপদ বলে আখ্যা দেন অস্টিন। সব মিলিয়ে আমেরিকা ভাবী রক্ষামন্ত্রী যে মোটেও পাক বা চীনপন্থী নয়, তা উনার বক্তব্য থেকেই স্পষ্ট।