Press "Enter" to skip to content

ছিল ক্ষতির মুখে, ১২ হাজার কোটি টাকায় ভারত সরকারের আরও একটি সংস্থা কিনল টাটা গ্রুপ

[ad_1]

 এয়ার ইন্ডিয়ার পর এবার আরও একটি সরকারি কোম্পানি হতে চলেছে টাটা গ্রুপের নামে। সরকার সোমবার নীলাচল ইস্পাত নিগম লিমিটেড (NINL) কে টাটা স্টিল লং প্রোডাক্টের কাছে বিক্রির অনুমোদন দিয়েছে। অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি 93.71% শেয়ারের জন্য টাটা স্টিল লং প্রোডাক্টের সর্বোচ্চ বিড অনুমোদন করেছে। চুক্তিটি প্রায় 12,100 কোটি টাকার। NINL হল ওড়িশা সরকারের চারটি CPSE এবং দুটি রাজ্য PSU-র একটি যৌথ উদ্যোগ।

কোম্পানিতে সরকারের কোনো ইক্যুইটি নেই। একটি আধিকারিক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, PSU বোর্ডের অনুরোধের এবং ওড়িশা সরকারের সম্মতির ভিত্তিতে 8.1.2020 তারিখে NINL-র কৌশলগত বিনিয়োগ এবং ডিসইনভেস্টমেন্ট এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের লেনদেন করার জন্য ‘নীতিগতভাবে’ অনুমোদন করা হয়েছে। NINL হল 4 CPSE- MMTC, NMDC, BHEL, MECON এবং ওড়িশা সরকারের 2 PSU- OMC এবং IPICOL-এর যৌথ উদ্যোগ।

উল্লেখ্য, এর আগে টাটা প্রায় সাত দশক পর এয়ার ইন্ডিয়া কিনে আকাশের মহারাজা হওয়ার পথে পা রেখেছে। দু’দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করে টাটা গ্রুপের চেয়ারম্যান সাইরাস মিস্ত্রী এই অধিগ্রহণের কাজ সম্পূর্ণ করেছেন।

তবে শুধু এয়ার ইন্ডিয়াই না। এবার খেলার জগতেও পা রেখেছে টাটা। ভারত তথা গোটা বিশ্বের সবথেকে জনপ্রিয় ক্রিকেট লিগ IPL-র টাইটেল স্পনশরশিপ এখন ভারতীয় কোম্পানি টাটার হাতে। এর আগে IPL স্পনশর করত চাইনিজ কোম্পানি Vivo। তবে তাঁরা সরে যাওয়ার কারণে এবার টাটা সে স্বত্ব কিনে নেয়। আর এখন থেকে IPL টাটা IPL নামে পরিচিতি পাবে।

[ad_2]