Press "Enter" to skip to content

জম্মু কাশ্মীরকে আত্মনির্ভর গড়ার লক্ষ্যে বড় পদক্ষেপ মোদী সরকারের, দেওয়া হল ১৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজ

নয়া দিল্লীঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর () আত্মনির্ভর ভারতকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে শনিবার জম্মু কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা রাজ্যের জন্য ১ হাজার ৩৫০ কোটি তাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেন। উপরাজ্যপাল শনিবার বলেন, ‘আর্থিক সমস্যার সন্মুখিন রাজ্যের ব্যবসায়ীদের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করার জন্য আমি নিজেকে সৌভাগ্যশালী মনে করছি। এত ব্যবসায়ীদের সুযোগ সুবিধা পাইয়ে দেওয়ার জন্য সরকার দ্বারা ঘোষণা করা আত্মনির্ভর ভারত এবং অন্য প্রকল্পের সুবিধা উপলব্ধ করাবে।”

https://platform.twitter.com/widgets.js

এছাড়াও রাজ্যপাল বিদ্যুৎ জলের বিলে এক বছর পর্যন্ত ৫০ শতাংশ ছাড়ের কোথা ঘোষণা করেছেন। উনি জানিয়েছে, ‘বিদ্যুৎ আর জলের বিলে এক বছরের জন্য ৫০ শতাংশ ছার দেওয়া হবে। সমস্ত ঋণগ্রাহকদের মার্চ ২০২১ পর্যন্ত স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়া হবে। সঠিক মূল্য নির্ধারণের সাথে পুনর্বিবেচনার বিকল্পগুলির সাথে পর্যটন ক্ষেত্রের জনগণের আর্থিক সহায়তার জন্য জম্মু এবং কাশ্মীর ব্যাংক দ্বারা কাস্টম হেলথ-টুরিজম পরিকল্পনার স্থাপনের ব্যবস্থা করা হয়েছে।

উপরাজ্যপাল বলেন, আমরা কোনও কিছু শর্ত ছাড়াই আর্থিক বছরের ছয় মাস ব্যবসায়ীদের পাঁচ শতাংশ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটা ব্যবসায়ীদের কাছে বড় স্বস্তির হবে, আর সেখানে মানুষের জীবিকা উৎপন্ন করায় সাহাজ্য হবে।”  আমরা কোনও কিছু আর্থিক শর্ত ছাড়াই আর্থিক বছরের মধ্যে ছয় মাস ব্যয় করি, বাসাবাড়ী সম্প্রদায়ের প্রতিটি অংশ গ্রহণকারী ব্যক্তি পাঁচ শতাংশ ব্যয় গ্রহণের সিদ্ধান্ত নেয়। এটি একটি বিশাল কর্মপরিচালনা এবং এখানে উত্সাহ তৈরিতে সহায়তা করা শুরু করে ”

হঠকারঘা ও হস্তশিল্পদ্যোগে কাজ করা মানুষদের সাত শতাংশ আর্থিক সাহাজ্য দেওয়ার ঘোষণা করে উপরাজ্যপাল মনোজ সিনহা বলেন, ‘ক্রেডিট কার্ড যোজনা অনুযায়ী, আমরা হঠকরঘা আর হস্তশিল্পদ্যোগে কাজ করা মানুষদের অধিকতম সীমা এক লক্ষ থেকে দুই লক্ষ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তাঁদের পাঁচ শতাংশ আর্থিক সাহাজ্যও করা হবে।”

এই যোজনায় মোট ৯৫০ কোটি টাকার ব্যয় হবে আর আগামী ছয় মাসের জন্য এই আর্থিক বছরে উপলব্ধ থাকবে। আরেকদিকে, ১ লা অক্টোবর থেকে জম্মু কাশ্মীর ব্যাঙ্ক রাজ্যের যুব এবং মহিলাদের শিল্পের জন্য একটি বিশেষ হেল্প ডেস্ক শুরু করবে, সেখানে যুব এবং মহিলাদের কাউন্সিলিং করানো হবে।”