Press "Enter" to skip to content

জম্মু কাশ্মীরে চলবে মেট্রো রেল, উপত্যকাবাসীদের বড় উপহার অমিত শাহের

শ্রীনগরঃ জম্মু কাশ্মীর সফরের দ্বিতীয় দিনে অমিত শাহ () একটি জনসভাতে বলেন, জম্মু কাশ্মীরের উন্নয়নের যুগ শুরু হয়ে গিয়েছে। আমি জম্মু কাশ্মীরকে বলতে চাই যে, এখানকার মানুষের সঙ্গে হয়ে যাওয়া অন্যায়ের এবার অবসান হবে। এখন আপনাদের সঙ্গে আর কেও অন্যায় করতে পারবে না। এখন জম্মু কাশ্মীরে শুধু উন্নয়ন হবে আর দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উপত্যকা যোগদান করবে।

অমিত শাহ বলেন, ৫ আগস্ট ২০১৯ সালে নরেন্দ্র মোদী ঐতিহাসিক নির্ণয় নিয়ে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা আর 35A রদ করে দেন। এরফলে জম্মু কাশ্মীরের লক্ষ লক্ষ মানুষ নিজের অধিকার ফিরে পায়। এবার ভারতীয় সংবিধান অনুযায়ী সব অধিকারই পাচ্ছেন জম্মু কাশ্মীরের িন্দারা।

অমিত শাহ বলেন, আগে জম্মুতে শিখ, ক্ষত্রিয়, মহাজনদের জমি কেনার অধিকার ছিল না। যেই শরণার্থীরা থেকে এসেছিলেন, তাঁদের কোন অধিকার ছিল না। বাল্মীকি, গুর্জর ভাইদের জম্মু কাশ্মীরে অধিকার ছিল না। এখন ভারতের সংবিধানের সমস্ত অধিকার আমার ভাইয়েরা পায়।

অমিত শাহ বলেন, এক সময় ছিল যখন জম্মু কাশ্মীরে নাম মাত্র মেডিক্যাল কলেজ ছিল। কিন্তু আজ আপনাদের বলে দিই, এখানে সাতটি নতুন মেডিক্যাল কলেজ তৈরি হয়েছে। প্রথমে ৫০০ পড়ুয়া এখান থেকে MBBS করতে পারত, এখন প্রায় ২০০০ জন পড়ুয়া এখান থেকে MBBS করতে পারবেন।

অমিত শাহ বলেন, জম্মু আর শ্রীনগরে এখন মেট্রো শুরু হতে চলেছে। জম্মুতেও এয়ারপোর্ট হতে চলেছে। হেলিকপ্টারের পরিষেবা শুরু হতে চলেছে। আমাদের স্বাস্থ্য পরিষেবা কিছুটা কমজোর হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা কালে সুবন্দোবস্ত করে সবথেকে কম মৃত্যুর হার রাখতে সম্ভব করেছেন।