Press "Enter" to skip to content

জাকির নায়েকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ স্বরাষ্ট্রমন্ত্রকে, আরও বিপাকে বিতর্কিত ধর্মগুরু

নয়া বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েকের (Zakir Naik) NGO িক রিসার্চ ফাউন্ডেশনের (IRF) উপর কড়া অ্যাকশন নিয়ে নিষেধাজ্ঞা আর পাঁচ বছরের জন্য বাড়িয়ে দিয়েছে। বলে দিই, IRF-কে প্রথমবার ২০১৬ সালের ১৭ই নভেম্বর বেআইনী কার্যকলাপ (প্রতিরোধ) আইন অনুযায়ী কেন্দ্র সরকার অবৈধ এবং নিষিদ্ধ সংগঠন হিসেবে ঘোষণা করেছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দ্বারা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের উপর আরও একবার UAPA আইন অনুযায়ী নিষেধাজ্ঞা জারি করেছে। স্বরাষ্ট্রমন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে, জাকির নায়েকের এনজিও সেসব গতিবিধিতে যুক্ত, যা দেশের নিরাপত্তার জন্য ক্ষতিকারক। যার ফলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত করার এবং দেশের অসাম্প্রদায়িক কাঠামোকে নষ্ট করার সম্ভাবনা রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, জাকির নায়েকের বক্তব্য ও ভাষণ আপত্তিকর ও ধ্বংসাত্মক।

বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েক বর্তমানে ভারত ছেড়ে মালয়েশিয়ায় গিয়ে বসবাস করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বলেছে, জাকির নায়েক নিজের উস্কানিমূলক মন্তব্যের কারণে দুই সম্প্রদায়ের মধ্যে শত্রুতা আর ঘৃণা ছড়ায়। নায়েক ভারত এবং গোটা বিশ্বের একটি ের মানুষকে তাঁর পথে চলার জন্য অনুপ্রেরিত করে।

মন্ত্রক জানিয়েছে, জাকির নায়েক স্যাটেলাইট টিভি নেটওয়ার্ক, ইন্টারনেট, প্রিন্ট আর সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে বিশ্বের এক শ্রেণির মানুষকে তাঁর বিতর্কিত ভাষণের মাধ্যমে মৌলবাদী হওয়ার প্রশিক্ষণ দেয়। মন্ত্রক জানায়, এই কারণেই IRF-র উপর জারি করা নিষেধাজ্ঞা আরও বাড়ানো হয়েছে।