Press "Enter" to skip to content

জাতীয় সড়ক নির্মাণে মোদীযুগে ভারত কতটা এগিয়েছে জানলে আপনিও চমকে যাবেন।

কেন্দ্রের মোদী জাতীয় সড়ক তৈরীর দিক থেকে আগের কংগ্রেস সরকারের থেকে কতটা এগিয়ে তা জানলে যে কেউ অবাক হবে। আসলে মোদী সরকার ২০১৪ থেকে ২০১৭-১৮ এই ৪ বছরে ৭৩ শতাংশ বেশি জাতীয় সড়ক তৈরী করেছে কংগ্রেসের আগের ৪ বছরের তুলনায়। বর্তমান মোদী সরকার ২০১৪-১৫ থেকে শুরু করে এই চার বছরে মোট সড়ক তৈরী করেছে ২৮,৫৩১কিমি। সেখানে কংগ্রেস সরকার ২০১৩-১৪ অবধি চার বছরে মোট সড়ক নির্মাণ করেছে ১৬,৫০৫ কিমি।

আপনাদের জানিয়ে রাখি, মোদী সরকার ২০১৭-১৮ তে মোট জাতীয় সড়ক নির্মাণ করেছে ৯,৮২৯ কিমি যা ভারতের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ কিমি রাস্তা নির্মাণ। ২০১৬-১৭ তে সড়ক নির্মাণ হয়েছে ৮,২৩১ কিমি। ২০১৫-১৬ তে জাতীয় সড়ক নির্মাণ হয়েছে ৬০৬১ কিমি। ২০১৪-১৫ তে সড়ক নির্মাণ হয়েছে ৪,৪১০ কিমি।অন্যদিকে ২০১০-১১ তে তৈরী হয়েছে ৪,৫০০ কিমি জাতীয় সড়ক। ২০১১-১২ তে নির্মাণ হয়েছে ২,০১৩ কিমি জাতীয় সড়ক। ২০১২-১৩ তে তৈরী হয়েছে ৫,৭৩২ কিমি সড়ক এবং ২০১০-১১ তে তৈরি হয়েছে ৪,২৬০ কিমি জাতীয় সড়ক।

আরও পড়ুন- পর পর ১৪ দিন কমলো পেট্রোল ও ডিজেলের দাম!

মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রত্যেকদিন গড়ে ১৯.৫ কিমি সড়ক তৈরী করেছে। অন্যদিকে কংগ্রেস আমলে ২০১০-১১ থেকে ২০১৩-১৪ অবধি প্রত্যেকদিন গড়ে ১১.২৭ কিমি রাস্তা তৈরী হয়েছে। সব থেকে উল্লেখযোগ্য ব্যাপার এই যে কংগ্রেস আমলে যেখানে সড়ক নির্মাণ কখনো বেড়েছে কখনো কমেছে সেখানে মোদী সরকারের আমলে রাস্তা নির্মাণের কিমি বেড়ে চলছে। কংগ্রেস যেসময় ক্ষমতাচ্যুত হয়েছিল সেইসময় সড়ক নির্মাণের হার ছিল গড়ে ১১.৬৭ কিমি প্রতিদিন।Source

আরও পড়ুন- কেন দিল্লিবাসীর কাছে বিজেপিকে ভোট দেওয়ার অনুরোধ করবেন কেজরিওয়াল ?

মোদী সরকার আসার পর সেই হার ২০১৪-১৫ তে দাঁড়াই ১২ কিমি(প্রতিদিন), ২০১৫-১৬ তে সেই হার আরো বেড়ে গিয়ে হয় ১৬.৬  কিমি(প্রতিদিন)। ২০১৬-১৭ তে হয় ২২.৫ কিমি/ দিন এবং ২০১৭-১৮ তে ২৬.৯ কিমি /দিন। অর্থাৎ একটা বিষয় পরিষ্কার যে জাতীয় সড়ক নির্মাণের দিক থেকে মোদী সরকার কংগ্রেসকে বহুগুন পেছনে ফেলে রেখেদিয়েছে।এই সাফল্যের পরেও কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গাতকারি জানিয়েছেন যে তার স্বপ্ন এই রাস্তা নির্মাণের হার বাড়িয়ে ৪৫কিমি/দিন করা।

আরও পড়ুন- তৃণমূল শুন্য করে বিজেপিতে যোগ!জানেন কোথায় ?

[sg_popup id=”1″ event=”onload”][/sg_popup]

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.