Press "Enter" to skip to content

জালিয়াতি করার দিন শেষ, বড়সড় বদল আনছে কেন্দ্র! আর দেওয়া যাবে না ভুয়ো ভোট

[ad_1]

নয়া দিল্লিঃ নির্বাচনে জালিয়াতি রোখার জন্য কেন্দ্র সরকার এবার বড় পদক্ষেপ নিতে চলেছে। কেন্দ্র আধার কার্ডের (Aadhaar Card) সঙ্গে ভোটার কার্ড (Voter Card) লিঙ্ক করিয়ে ভুয়ো ভোট, ছাপ্পা ভোট বন্ধ করার পরিকল্পনা নিচ্ছে। কেন্দ্রের তরফ থেকে এই প্রক্রিয়ার জন্য মঞ্জুরিও দেওয়া হয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে, কোনও ব্যক্তি যদি একের বেশি ভোটার কার্ডের মালিক হয়ে থাকেন, তাহলে একটি বাদ দিয়ে সমস্ত কার্ড বাতিল হয়ে যাবে। পাশাপাশি ভুয়ো ভোটার কার্ডও বাতিল হয়ে যাবে।

আপনাদের বলে দিই, এরজন্য নির্বাচন কমিশন সরকারের কাছে সুপারিশ করেছিল। নির্বাচনী তালিকাকে বেশি পারদর্শী আর স্বচ্ছ করে ভুয়ো ভোটার রোখার জন্যই কমিশনের তরফ থেকে এই সুপারিশ করা হয়েছিল। আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড যুক্ত হলে একদিকে যেমন একের বেশি ভোটার কার্ড থাকবে না, তেমনই ভুয়ো ভোটার কার্ডও বাতিল হয়ে যাবে।

আপাতত আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করা অনিবার্য নয়। কিন্তু আগামী দিনে সরকার এটিকে বাধ্যতামূলক করতে পারে। আর সেই কথা মাথায় রেখে আপনাকেও আগেভাগে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিৎ।

সরকার দেশের মানুষকে প্রতিবছর চার বার নিজেদের নাম ভোটার লিস্টে যুক্ত করার সুযোগ দিয়ে থাকে। এরপর যারা ১৮ বছর পূরণ করে ফেলে, তাঁরা সেই বছরই নিজের নাম ভোটার লিস্টে তুলে তাঁদের ভোট দানের অধিকার অর্জন করতে পারে।

নির্বাচন কমিশন ২০১৫ সালে নিজেদের জাতীয় ভোটার তালিকা সংশোধন ও প্রমাণীকরণ কার্যক্রমে ভোটার কার্ড আর আধার কার্ড সংযোগকরণের অভিযান শুরু করেছিল। যদিও পরে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের পর এই অভিযান বন্ধ হয়ে গিয়েছিল। আপাতত এই কাজ অনিবার্য নয়। কিন্তু এই বিল সংসদের দুটি সদনেই পেশ হতে চলেছে খুব শীঘ্রই। এরপরই রাষ্ট্রপতির মঞ্জুরির পর এই বিল আইন হিসেবে কার্যকর হবে।

[ad_2]