Press "Enter" to skip to content

জোর ঝটকা খেলো জিনপিং, চীনের রাষ্ট্রীয় দিবসে ভারতীয় সেনার সমর্থনে হংকংয়ে উত্তোলন হল তেরঙ্গা


নয়া দিল্লীঃ  () আজ তাঁদের রাষ্ট্রীয় দিবস পালন করছে। আর এই দিনে ে () এক প্রদর্শনকারী চীনের মধ্যে চলা সীমান্ত বিবাদ নিয়ে ীয় সেনার সমর্থন করে ের পতাকা () তোলে। জানিয়ে দিই, চীন কমিউনিস্ট শাসিত দেশ ঘোষণা হওয়ার আজ ৭১ তম বার্ষিকী। আর আজ গোটা চীনে রাষ্ট্রীয় দিবস পালিত হচ্ছে। এরজন্য চীনে আজ সরকারি ছুটিও ঘোষণা করা হয়েছে।

হংকং এর প্রদর্শনকারী হংকংয়ের বাণিজ্য কেন্দ্র কজওয়ে বে-তে ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন করে। সেখানে প্রদর্শন হওয়ার আশঙ্কা কম থাকার পরেও প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছিল। জানিয়ে দিই, জুন মাসে একটি বিতর্কিত বিল হংকং এর আইনসভা দ্বারা অনুমোদিত হয়েছিল। ওই বিলে চীনের জাতীয় সংগীতের অপমান করা বেআইনি হয়ে গিয়েছিল হংকংয়ে। আর সেটা নিয়ে এখনো হংকংয়ে বিরোধিতা হয়।

চীনে ছুটির মরসুম শুরু হওয়ার সাথে সাথে বৃহস্পতিবার জাতীয় দিবস এবং মধ্য-শরৎ উত্সব উদযাপন করতে লক্ষ লক্ষ মানুষ রাস্তায় নেমেছিল। বুহান আর দেশের কয়েকটি অঞ্চলে চলতি বছরের শুরুতেই করোনার মহামারী ছড়িয়ে পড়ার পর এটাই চীনে সবথেকে বড় ছুটির উৎসব পালিত হল।

উল্লেখনীয় চীনের মানুষের কাছে এটা ছুটির জন্য দ্বিতীয় সবথেকে বড় দিন। এই দিনে লক্ষ লক্ষ চীনা নাগরিক বিদেশের যাত্রা করে অথবা নিজের দেশে দর্শনীয় পর্যটন স্থল গুলোর যাত্রা করে পরিজনদের সাথে। কোভিড-১৯ এ নিয়ন্ত্রণ পাওয়ার পর চীন ঘরোয়া যাত্রা এবং পর্যটন স্থল গুলো থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে দিয়েছে। যদিও এখনো যাত্রায় নিষেধাজ্ঞা জারি আছে।

জানিয়ে দিই, ১৯৪৯ সালে আজকের দিনে চীনকে কমিউনিস্ট দেশ ঘোষণা করা হয়েছিল। আর প্রতিবছর চীনের কমিউনিস্ট শাসকেরা গোটা দেশে এই দিনটিকে ধুমধাম করে পালন করে।