Press "Enter" to skip to content

টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার কেন! বিরোধীদের কড়া জবাব দিয়ে কারণ জানাল কেন্দ্র

[ad_1]

নয়া দিল্লি: টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি কেন? এই প্রশ্ন তুলে বারবার প্রধানমন্ত্রী সহ বিজেপিকে খোঁচা দিয়েছে বিরোধীরা। অবশেষে সেই প্রশ্নের জবাব দিতে মাঠে নেমে ব্যাট ধরল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, টিকাকরণ হয়ে যাওয়ার পরও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে যে কোভিডবিধি অনুসরণ করে চলতে বলেছেন।সেই বার্তা দেওয়ার জন্যই এই ছবি ব্যবহার করা হয়েছিল।

বিরোধীদের প্রথম থেকেই অভিযোগ, টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নিজের ছবি ব্যবহার করে বিভিন্ন রাজ্যে নির্বাচনী প্রচার সেরে ফেলতে চাইছেন। সেই কারণে পাঞ্জাব, ঝাড়খণ্ড ও ছত্তীসগড় সহ একাধিক রাজ্যে টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে দেওয়া হয়েছিল।

বিরোধীদের যোগ্য জবাব দিয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রভীন পাওয়ার বলেছেন, আত্মপ্রচার নয়, সচেতনতার বার্তা দিতেই ছবি ব্যবহার করা হয়েছে। বিরোধীদের প্রশ্ন ছিল, টিকাকরণ সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি কি বাধ্যতামূলক? ছবির প্রয়োজনীয়তাই বা কী?

জবাবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে বিশেষ বার্তা দেওয়া হয়েছিল সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতা বাড়ানোর জন্য। কো-উইন অ্যাপের মাধ্যমে যে টিকাকরণ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসরণ করেই তৈরি করা হয়েছে।

[ad_2]