Press "Enter" to skip to content

তাইওয়ানের স্বাধীনতা দিবসে ভারতীয়রা শুভেচ্ছা জানাবে কেন! চটে লাল চীন

নয়া দিল্লিঃ ের (Taiwan) ন্যাশানাল ডে’তে ভারতীয়রা () তাঁদের শুভেচ্ছা জানাচ্ছে। এই শুভেচ্ছা জানানোয় একদিকে তাইওয়ানের মুখে যেমন হাসি ফুটছে, তেমনই চীন (China) রেগে লাল হচ্ছে। ভারতীয়দের শুভেচ্ছা জানানোর পর চীন বয়ান জারি করে বলেছে, এরকম প্রচেষ্টা ব্যর্থ হবে। উল্লেখ্য, গতবছরও তাইওয়ানের রাষ্ট্রীয় দিবসে ভারতীয়রা এভাবেই শুভেচ্ছা জানিয়েছিল। আর তখনও চীন চটে লাল হয়ে গিয়েছিল।

দিল্লিতে চীনের দূতাবাসের মুখপাত্র Wang Xiaojian ট্যুইট করে ভারত থেকে তাইওয়ানকে তাঁদের রাষ্ট্রীয় দিবসে শুভেচ্ছা জানানোয় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ‘ভারতের কিছু মিডিয়া আর ব্যক্তি তাইওয়ানের স্বধিনতার সমর্থন করছে। এঁরা দুটি চীন বা একটি চীন একটি তাইওয়ানের ওকালতি করেছে। এটা সরাসরি এক-চীন সিদ্ধান্তের অবমাননা। আমরা এর বিরোধিতা করছি। এরকম সব প্রচেষ্টাই ব্যর্থ হবে।”

https://platform.twitter.com/widgets.js

উল্লেখ্য, চীন আর তাইওয়ানের মধ্যে দীর্ঘদিন ধরেই বিবাদ চলছে। তাইওয়ানের সমর্থনে ওঠা সমস্ত আওয়াজ চীন বলে আখ্যা দিয়ে আসছে বেজিং। তাঁরা গত বছর ভারতের কাছে তাইওয়ানের স্বাধীনতা দিবস পালন বা তাঁদের শুভেচ্ছা না জানানোর আবেদন জানিয়েছিল। কমিউনিস্ট সরকার জানায়, তাইওয়ান চীনের অভিন্ন অংশ। ভারত যদি তাইওয়ানের রাষ্ট্রীয় দিবস পালন করে, তাহলে চীনের সঙ্গে সম্পর্ক খারাপ হবে।

একদিকে চীন যেমন তাইওয়ানকে নিজেদের অভিন্ন অংশ বলে মানে, তেমনই তাইওয়ান আবার নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে। দিন কয়েক ধরে চীন লাগাতার তাইওয়ানের বায়ুসীমা লঙ্ঘন করে যুদ্ধ তাইওয়ানে ঢোকাচ্ছে। এই নিয়ে তাইওয়ানের রাষ্ট্রপতি চীনকে সরাসরি হুমকি দিয়ে বলেছেন, চীন তাইওয়ান দখলের চেষ্টা করলে গোটা এশিয়াকে ফল ভুগতে হবে, আমরা চুপচাপ বসে থাকব না।