Press "Enter" to skip to content

তালিবানকে জব্দ করতে মাঠে নামল ওয়ার্ল্ড ব্যাঙ্ক! করল বড়ো ঘোষণা

আফগানিস্তান এখন তালিবানদের দখলে। দেশ ছেড়ে চলে গেছেন আফগান প্রেসিডেন্ট সহ একাধিক কর্মকর্তারা। আফগান নাগরিকদের সঙ্গে সীমান্ত পেরিয়ে চলে যাচ্ছেন সেনাবাহিনীর সদস্যরাও। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে নতুন গঠন করছে জিহাদী সংগঠনগুলিও।

আমেরিকা-ভারত সহ বহু দেশ নিজের দেশের নাগরিকদের ফেরাতে উদ্যোগ নিয়েছে। কিন্তু এবার তালিবানকে চাপে ফেলতে আফগানিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ব্যাঙ্ক।

সূত্রের খবর অনুযায়ী, তালিবানদেরর ওপর চাপ সৃষ্টি করতে কাবুলকে আর্থিক সাহায্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। এর আগে কাবুলকে আর্থিক সাহায্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল আন্তর্জাতিক অর্থ তহবিল। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট সেন্ট্রাল ব্যাঙ্ক ফেডা রিজার্ভ এবং অন্যান্য মার্কিন আর্থিক প্রতিষ্ঠানে রাখা প্রায় ১০০ কোটি ‘ফ্রিজ’ করে দিয়েছে। কিন্তু জানানো হয়েছে, ওই অর্থ তালিবান নিজেদের স্বার্থে ব্যবহার করতে না পারে।

বর্তমানে আফগানিস্তানে বিশ্ব ব্যাঙ্কের একাধিক প্রকল্প চালু রয়েছে। পরিসংখ্যান বলছে, আফগানিস্তানের ২০০ কোটি ডলার জিডিপির প্রায় ৪৩ শতাংশ ী অনুদানের ওপর নির্ভরশীল। কিন্তু এই অর্থ যাতে তালিবানরা নিজেদের স্বার্থে ব্যবহার করতে না পারে সেই জন্যই এমন পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।