Press "Enter" to skip to content

তালিবানকে বড় ঝটকা দিল আমেরিকা আর IMF, ভিক্ষার বাটি নিয়ে ঘুরতে হবে জঙ্গিদের


বাংলা হান্ট ডেস্কঃ ে () ২০ বছর পর তালিবান আবারও ক্ষমতায় ফিরেছে। যদিও এরপরেও তালিবানের ভাগ্যের দরজা খুলবে না আর তাঁরা কাঙালই থাকবে। উল্লেখ্য, আমেরিকার পর এবার মুদ্রা তহবিল (International Monetary Fund) বড় সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকার তরফ থেকে ৭০৬ বিলিয়ন ডলারের সম্পত্তি ফ্রিজ করার পর এবার আইএমএফ আফগানিস্তানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা IMF ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার যা ীয় মূল্য অনুযায়ী প্রায় ৩ হাজার ৪১৬ কোটি টাকা এমার্জেন্সি ফান্ড আফগানিস্তানে যাওয়ার আগেই তা ব্লক করার ঘোষণা করেছে। দেশে তালিবানের নিয়ন্ত্রণের পর মানুষের ভবিষ্যৎ নিয়ে আশঙ্কার সৃষ্টি হয়েছে। আর এই কারণেই IMF এই সিদ্ধান্ত নিয়েছে। IMF জানিয়েছে যে, তালিবানের কবজায় থাকা আফগানিস্তান এখন থেকে IMF এর সংসাধন ব্যবহার করতে পারবে না। আর না তাঁদের কোনরকম সাহায্য করা হবে।

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট অনুযায়ী, বাইডেন প্রশাসনের চাপের কারণে IMF এই সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার আমেরিকা আফগানিস্তান সেন্ট্রাল ব্যাংকের প্রায়  ৭০৬ বিলিয়ন ডলারের বেশি সম্পত্তি ফ্রিজ করেছে। শুধু তাই নয়, টাকা যাতে তালিবানদের হাতে না যায়, সেইজন্য আমেরিকা এখন আফগানিস্তানে নগদ টাকার সাপ্লাইও বন্ধ রেখেছে।

অন্যদিকে, আফগানিস্তানে কবজার করার তালিবান ভারতের সঙ্গে সমস্ত আমদানি-রপ্তানি বন্ধ করেছে। ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডায়রেক্টর জেনা ডঃ অজয় সাহায় অনুযায়ী, তালিবান আপাতত পাকিস্তানের ট্রানজিট রুটস থেকে হওয়া সমস্ত কার্গো মুভমেন্টে নিষেধাজ্ঞা জারি করেছে।