Press "Enter" to skip to content

তালিবানকে শিক্ষা দিচ্ছে উপরাষ্ট্রপতি সালেহর সেনা, জঙ্গিদের থেকে ছিনিয়ে নিলো একটি এলাকা


নয়া দিল্লিঃ ের উপরাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ-র সেনা পরবানের চরিকার অঞ্চল ের কবজা থেকে ছাড়িয়ে দখলে নিয়েছে বলে জানা যাচ্ছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পঞ্জশীর এলাকায় এখন লড়াই চলছে। আপাতত জেনারেল আবদুল শরীফের নেতৃত্বে দশ হাজার আফগান সেনাকে ওঁই এলাকায় পাঠানো হয়েছে।

ের এক সেনা এজেন্সি স্পুটনিক অনুযায়ী, বর্তমানে ওঁই প্রান্তের আশেপাশের এলাকায় আর পঞ্জশীর কণ্ঠের বাইরের এলাকায় তালিবানের সঙ্গে লড়াই চলছে। সেনা সূত্র জানিয়েছে, ‘আফগানিস্তানের প্রথম উপরাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ-র সেনা পরবান প্রান্তের চরিকর এলাকায় নিয়ন্ত্রণ হাসিল করেছে। এখন পঞ্জশীর এলাকায় লড়াই চলছে।

উল্লেখ্য, আফগানিস্তানের উপরাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ নিজেকে আফগানিস্তানের সংরক্ষক ঘোষণা করেছেন। তিনি একটি টুইট করে জানিয়েছেন যে, তিনি নিজের জন্য সমর্থন জোটানোর চেষ্টা করছেন।

সালেহ টুইট করে লেখেন, ‘আফগানিস্তানের সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতির অনুপস্থিতি, দেশ ছেড়ে পালিয়ে যাওয়া, অথবা মৃত্যুর পর উপরাষ্ট্রপতি কার্যবাহ রাষ্ট্রপতি হতে পারেন। আমি বর্তমানে দেশেই আছি আর আইনি ভাবে কেয়ার টেকার রাষ্ট্রপতি। আমি সমস্ত নেতাদের থেকে তাঁদের সমর্থন আর সহমতি নেওয়ার জন্য াযোগ করছি।”