Press "Enter" to skip to content

“তালিবানদের ক্ষমতা দখলের জন্য দায়ী পাকিস্তান”- ইমরানের দেশের উপর ক্ষেপে উঠলেন পপ গায়িকা


প্রায় দু’দশক পর ফের তালিবানদের দখলে। ক্ষমতা দখলের পর নারী স্বাধীনতা নিয়ে আশ্ দিলেও তা যে ভুয়ো, স্পষ্ট হয়ে গিয়েছে সেখান থেকে কোনোরকমে জীবন বাঁচিয়ে ফিরে আসা মেয়েদের কথা শুনে। তালিবানদের হাত থেকে মুক্তি পেতে আফগানিস্তান থেকে বেঁচে ফিরে আসা আফগান পপ তারকা আরিয়ানা সঈদ অভি তুলেছেন আফগানিস্তানে তালিবানদের ক্ষমতা দখলের পিছনে প্রচ্ছন্ন মদত ছিল ের।

আফগানদের এই শোচনীয় পরিস্থিতির জন্য পাকিস্তানকে কাঠগোড়ায় তুলেছেন পপ তারকা আরিয়ানা। তিনি দাবি করেছেন, পাকিস্তান থেকেই প্রশিক্ষণ পেয়েছে তালিবানরা। পূর্বের আফগান যখনই কোনও তালিবকে ধরত তখনই দেখা যেত সে একজন পাকিস্তানি।

সঈদ আরও বলেন, তালিবানদের পাকিস্তান নির্দেশ দিচ্ছে, তাদের ঘাঁটি পাকিস্তানে রয়েছে তারা সেখান থেকেই প্রশিক্ষণ পায়। আমি আশা করছি সম্প্রদায় প্রথমে তহবিল বন্ধ করে দেবে এবং তালিবানদের অর্থ সাহায্যের জন্য পাকিস্তানকে আর্থিক সহায়তা দেবে না। তিনি বিশ্বাস করেন, যে পাকিস্তানের কারণে আফগানিস্তানে এই সমস্যা মোকাবিলা করতে হচ্ছে।

প্রাণ বাঁচাতে দেশ ছাড়লেও নিজের দেশের মানুষদের জন্য আশঙ্কা প্রকাশ করেছেন পপ তারকা। তিনি বলেছেন, আমি নিজে দেশের বাইরে থাকলেও লাখ লাখ মানুষ যারা এই মুহুর্তে আফগানিস্তানে রয়েছে তাদের জন্য আমার মন কাঁদছে। ২০ বছর আগে আমরা যে পরিস্থিতির মধ্য দিয়ে গিয়েছি তা ভাষায় প্রকাশহীন। আজ সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

আফগান পপ তারকা আরিয়ানা অবশ্য ের প্রসংশা করেছে। ভারতকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেছেন, আফগানদের তরফে আমি ভারতকে ধন্যবাদ জানাচ্ছি। বছরের পর বছর ধরে উপলব্ধি করেছি, আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলির মধ্যে একমাত্র ভারতই আমাদের দেশের প্রকৃত বন্ধু।