Press "Enter" to skip to content

তালিবানি রাজত্বের সঙ্গে হিন্দুত্ববাদের তুলনা করলেন স্বরা ভাস্কর! গ্রেফতার হতে পারেন অভিনেত্রী

আচমকা তালিবানদের আফগানিস্তান দখল নিয়ে গোটা দুনিয়া সরব। যেভাবে মাত্র কিছু সময়ের মধ্যে আফগানিস্তান ের হাতের মুঠোয় চলে এল তা দেখে অবাক বিশ্ব। তালিবানরাজের হিংসা, অত্যাচারের সেই বীভৎস স্মৃতি আতঙ্ক সৃষ্টি করেছে আফগানিস্তান-সহ গোটা দুনিয়ায়। ঠিক এসবের মধ্যে টুইটারে আফগানিস্তানে তালিবান তাণ্ডবের সঙ্গে হিন্দুত্ববাদের প্রসঙ্গ জুড়ে দিয়ে জোর বিতর্কের মুখে অভিনেত্রী স্বরা ভাস্কর। তার টুইটের জেরে নেটিজেনদের একাংশ স্বরার গ্রেপ্তারির দাবি তুলেছে। অভিনেত্রীকে জেলে ঢোকানোর জন্য আইনী বেশকিছু জায়গায় দায়ের করার খবরও শোনা যাচ্ছে।

স্বরা টুইটে লিখেছেন, হিন্দুত্ববাদী ের সমালোচনা আমরা কখনোই করি না কিন্তু তালিবানি সন্ত্রাস দেখে রেগে যাই, ক্ষুব্ধ হই। তালিবানদের অত্যাচারে আমরা গর্জে উঠি। কিন্তু হিন্দুত্ববাদী সন্ত্রাসের বিরুদ্ধে আমরা চোখ বন্ধ করে থাকি। আমাদের মূল্যবোধ নির্দিষ্ট সন্ত্রাসের উপর ভিত্তি করে তৈরি হ‌ওয়া একদম উচিত নয়। এর আগেও তালিবানদের নিয়ে টুইট করে বিতর্ক তৈরি করেছিলেন স্বরা ভাস্কর।

তবে, এখনও আনুষ্ঠানিকভাবে গঠনের ঘোষণা হয়নি তালিবানের তরফে। তবে আফগানিস্তান যে ইসলামিক অমিরশাহী হবে তা স্পষ্ট। কিন্তু সব পক্ষের সঙ্গে সরকার গঠন নিয়ে কথা বলেছে জঙ্গিগোষ্ঠীটি।দেশের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই, আফগান নেতা আবদুল্লা আবদুল্লা ও ‘ওয়ারলর্ড’ তথা প্রাক্তন মুজাহিদ নেতা গুলবুদিন হেকমতিয়ারের সঙ্গে আলোচনায় বসেছে তালিবানরা।

মঙ্গলবার কাতারের রাজধানী দোহা থেকে আফগানিস্তানে ফিরেছে তালিবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল ঘানি বরাদর। কিন্তু কাবুল বিমানবন্দর এখনও আমেরিকার দখলে থাকায় তালিবানি নেতাদের দেশে ফিরতে কিছুটা দেরি হচ্ছে। সবমিলিয়ে, এই মুহূর্তে কাবুল জুড়ে তৈরি হয়েছে চরম অনিশ্চয়তার বাতাবরণ।