Press "Enter" to skip to content

তালিবানেরা বিশ্বের জন্য রোল মডেল হয়ে উঠতে পারে: মেহবুবা মুফতি

ের প্রাক্তন মেহবুবা বুধবার বলেছেন, যদি তালিা আফগানিস্তানে ‘প্রকৃত’ ইসলামিক শরিয়া আইন অনুসরণ করে এবং সেখানে নারী, শিশু এবং বৃদ্ধদের অধিকার নির্দিষ্ট করা হয়, তাহলে তালিবানরা বিশ্বের জন্য একটি দৃষ্টান্তমূলক উদাহরণ হয়ে উঠতে পারে।

তিনি বলেছেন, “তালিবানদের উপযুক্ত নিয়ম অনুযায়ী আফগানিস্তানে শাসন করা উচিত।”
পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রীর বক্তব্য, এর আগে ের ভাবমূর্তি মানবতা ও মানবাধিকারের বিরুদ্ধে ছিল, কিন্তু দ্বিতীয়বার যদি তারা আফগানিস্তান শাসন কায়েম করতে চায় তাহলে তাদের উচিত পবিত্র কোরআনে উল্লিখিত প্রকৃত ইসলামী শরিয়া অনুসরণ করা। নারী, শিশু এবং বয়স্কদের জন্য এবং নবী প্রদত্ত ‘িনা মডেল’ অনুযায়ী শাসন করা।

তিনি একথাও বলেছেন, “যদি তারা (তালেবান) সে মডেল অনুসরণ করে, তাহলে কেবলমাত্র বিশ্ব তাদের ভালো চোখে দেখবে। কিন্তু তারা যদি নব্বইয়ের দশকের আচার আচরণ অনুসরণ করে, তবে আফগানিস্তানে তাদের টিকে থাকা খুব কঠিন হবে।”

প্রসঙ্গত, পুনরায় গৃহবন্দি করা হয়েছে মেহেবুবা মুফতিকে। মঙ্গলবার টুইট করে নিজেই এই খবর দিয়েছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি কেন্দ্রের বিরুদ্ধেও মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, কাশ্মীরে সমস্ত কিছু স্বাভাবিক কেন্দ্রের এমন দাবি মিথ্যা। যদিও প্রশাসনের তরফে প্রতিক্রিয়া জানানো হয়নি।

টুইটে মুফতি লিখেছেন যে, কেন্দ্রীয় আফগানদের অধিকার নিয়ে ্তা করছে। কিন্তু, কাশ্মীরিদের অধিকার ইচ্ছাকৃতভাবে অস্বীকার করছে। আমি কাশ্মীরিদের পক্ষে কথা বলি তাই আজ আমাকে পরিকল্পনা করে গৃহবন্দি করে রাখা হয়েছে।