Press "Enter" to skip to content

তালিবানের গুণগান করে বিপদে তমাল, সরাসরি অভিযোগ দায়ের হল স্বরাষ্ট্রমন্ত্রকে


কলকাতাঃ তালিবানের আতঙ্কে নিজের বাড়িঘর, দেশ ছেড়ে পালাচ্ছে আফগানরা। এমনকি ে কর্মরত বিভিন্ন দেশের নাগরিকদেরও উদ্ধার করে নিয়ে যাচ্ছে তাঁদের দেশের সরকার। একদিকে আফগানরা যেমন ভিন দেশে পাড়ি দিয়ে তালিবানদের অত্যাচারের কাহিনী বিশ্বের সামনে রাখছেন। তেমনই আফগানিস্তানে কর্মরত ভিন দেশের নাগরিকরাও দেশে ফিরে তালিবানদের বিভীষিকার কথা জানাচ্ছেন।

তবে উল্টো সবার বিপরীতে স্রোতে ভেসেছেন কলকাতার () তমাল ভট্টাচার্য (Tamal Bhattachary)। তিনি ভারতে ফিরে তালিবানের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। তমালবাবু এও জানিয়েছেন যে, তালিবানরা তাঁকে খুব আপ্যায়ন করেছে এবং তাঁর সঙ্গে ক্রিকেটও খেলেছে। নিমতার ব্যক্তি তমাল ভট্টাচার্যের এই মন্তব্যের পর রাজ্য তথা গোটা দেশই তোলপাড় হয়ে গিয়েছে।

অনেকের মতেই, তালিবানরা এতই যদি ভালো হয়, তাহলে তমালবাবু দেশে ফেরার জন্য কাছে আর্জি জানিয়েছিলেন কেন? ভারতে ফিরে তমালবাবুর এভাবে তালিবানদের প্রশংসা অনেকেই মেনে নিতে পারেন নি। আর এই কারণে সোশ্যাল মিডিয়ায় তমালবাবুকে নিয়ে চারিদিকে সমালোচনা আর ের বয়ে গিয়েছে।

আর এরই মধ্যে জানা যাচ্ছে যে, তমাল ভট্টাচার্যের বিরুদ্ধে সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। জানা যাচ্ছে যে, একাধিক ব্যক্তি ইমেল এবং চিঠি মারফত তমাল ভট্টাচার্যের বিরুদ্ধে লিখিত পিটিশন দায়ের করেছেন স্বরাষ্ট্রমন্ত্রকের গ্রিভ্যান্স সেলে। তমালবাবুর বিরুদ্ধে দায়ের করা অভিযোগ গৃহীত হয়েছে বলেও জানা গিয়েছে।

উল্লেখ্য, দেশে তালিবানি প্রশংসকদের বিরুদ্ধে নজর রাখছে সরকার ও পুলিশ/প্রশাসন। ইতিমধ্যে ে তালিবানের প্রশংসা করায় ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে একজন মেডিক্যাল স্টুডেন্টও রয়েছে। এছাড়াও উত্তর প্রদেশের উর্দু কবি মুনাব্বর রানার বিরুদ্ধে একাধিক রাজ্যে অভিযোগ দায়ের হয়েছে। মুনাব্বর রানা তালিবানদের ‘বাল্মীকির” সঙ্গে তুলনা করে বিতর্কে জড়িয়েছিলেন।

পাশাপাশি উত্তর প্রদেশের সম্ভলের সাংসদ শফিকুররহমান বর্কের বিরুদ্ধেও অভিযোগ দায়ের হয়েছে। উনি তালিবানের লড়াইকে ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে তুলনা করেছিলেন। যদিও, পরে তিনি নিজের ভুল শুধরে নিয়ে সাফাইও দিয়েছিলেন। তবে এখন এটাই দেখার বিষয় যে, তমালবাবুর বিরুদ্ধে কী পদক্ষেপ নেয় স্বরাষ্ট্রমন্ত্রক বা প্রশাসন।