Press "Enter" to skip to content

তালিবানের দখলে জারঞ্জ! চা-বাহার পোর্ট নিয়ে চিন্তায় পড়ল ভারত সরকার


আফগানিস্তানের নিমরোজ প্রদেশের রাজধানী জারঞ্জে তালিবানরা নিজের আধিপত্য স্থাপিত করেছে। গভর্নরের প্যালেস অবধি দখল করে ফেলেছে তালিবানরা। এই খবর কয়েক মাস ধরে আফগানিস্তানে চলা সংঘর্ষের রুটিন সংবাদ মনে হতে পারে। তবে জারঞ্জ দখল ভারতের জন্য মোটেও ভালো খবর নয়। জারঞ্জে কবজা হয়ে যাওয়ার পর ইরানে ভারতের চা-বাহার পোর্ট এর প্রকল্প প্রভাবিত হতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে।

আফগানিস্তানে তালিবানের সাথে যে সংঘর্ষ চলছে তাতে আমেরিকা নিজের হাত তুলে নিয়েছে। এরপর থেকে আফগানিস্তান সেনার সাথে তালিবানের ভীষণ যুদ্ধের কখনো আফগান সেনারা আধিপত্য লাভ করছে আবার কখনো তালিবানরা এগিয়ে যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় বেশকিছু ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে তালিবানরা গভর্নরের প্যালেসে পার্টির আয়োজন করেছে।

তবে তালিবান দ্বারা জারঞ্জ দখলের পর চিন্তায় পড়েছে। কারণ জারঞ্জ আফগানিস্তান ও ইরানের আন্তর্জাতিক সম্মেলন সীমায় অস্থিত। আফগানিস্তানের দেলা থেকে জারঞ্জ পর্যন্ত যে সড়ক রয়েছে তা ভারত নির্মাণ করেছে।

যার মাধ্যমে আফগানিস্তানের গরল্যান্ডের হাই-ওয়ে হয়ে হেরাত, কান্দাহার ও কবুল হয়ে মাজার-এ-শরীফ অবধি পৌঁছানোর পরিকল্পনা ছিল। ভারত পরিকল্পনা করেছিল পাকিস্তানকে এড়িয়ে গিয়ে আফগানিস্তান সহ পুরো মধ্যপূর্ব এশিয়ার অবধি সংযোগ স্থাপন করা। শুধু মধ্যে পূর্ব এশিয়া নয়, রুশ, ইউরোপ অবধি ভারত নিজের বাণিজ্য চালানোর পরিকল্পনা বানিয়ে রেখেছে।

https://platform.twitter.com/widgets.js

লক্ষণীয়, চা-বাহার পোর্ট একটা বড়ো পরিকল্পনা। যার টার্গেট ছিল আন্তর্জাতিক স্তরে বড়ো ধরনের বাণিজ্যিক বিস্তার। তবে এখন ভারতের চা-বাহার পোর্ট পরিকল্পনার উপর চিন্তার ছায়া পড়েছে। জানিয়ে দি, চীন বহুবার ভারতের এই প্রকল্পের উপর জল ঢালার চেষ্টা করেছে। এক্ষত্রেও চীন তালিবানদের গোপন সাহায্য পাঠিয়ে ভারতকে চাপে ফেলার চেষ্টা করছে বলে মতে অনেকের।