Press "Enter" to skip to content

তালিবানের পঞ্জশির দখলের স্বপ্নে জল ঢালল মাসুদ বাহিনী, বিদ্রোহীদের মারে শেষ ৩০০ জঙ্গি


নয়া আফগানিস্তানের রাজধানী কাবুলে কবজা করার পর তালিবান এখন পঞ্জশির ঘাঁটির দিকে এগোচ্ছে। কিন্তু পঞ্জশির জয় করার আগে ব্যাপক ঝটকা খেল তাঁরা। প্রাপ্ত তথ্য অনুযায়ী, লুকিয়ে থাকা পঞ্জশিরের বিদ্রোহীরা ৩০০ তালিবান জঙ্গির উপর হামলা করে তাঁদের নিকেশ করেছে। যদিও, তালিবান এই খবরকে ভুয়ো বলে আখ্যা দিয়েছে। পাল্টা তালিবান জানিয়েছে যে, তাঁরা পঞ্জশিরে কবজা করে নিয়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, তালিবান ফসিউদ্দিন হাফিজুল্লার নেতৃত্বে পঞ্জশিরে হামলা করার জন্য শয়ে শয়ে পাঠিয়েছিল। কিন্তু তাঁদের পঞ্জশির দখল করার স্বপ্নে জল ঢেলে দেয় আহমেদ মাসুদের বাহিনী। শোনা যাচ্ছে যে, তালিবানের জঙ্গিরা অন্দরাব ঘাঁটিতে পৌঁছানো মাত্র সেখানে আগে থেকেই লুকিয়ে থাকা পঞ্জশিরের বিদ্রোহীরা তাঁদের উপর হামলা করে দেয়। এই হামলায় ৩০০ তালিবানি জঙ্গি নিকেশ হয়েছে।

অন্যদিকে এও খবর আসছে যে, পঞ্জশিরে কবজা করার পরই তালিবান বানানোর ঘোষণা করতে পারে। তালিবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ টোলো নিউজকে জানিয়েছে, নতুন সরকারের গঠন নিয়ে তালিবানের নেতাদের সঙ্গে কথাবার্তা চলছে। খুব শীঘ্রই নতুন সরকারের ঘোষণা হবে।

নিজেকে কার্যবাহ রাষ্ট্রপতি ঘোষণা করা অমরুল্লাহ সালেহ টুইট করে জানিয়েছেন যে, অন্দরাব উপত্যকায় তালিবানের জঙ্গিদের মোক্ষম জবাব দেওয়া হয়েছে। তাঁরা ওখানে ফেঁসে গিয়েছে। ওঁরা পঞ্জশিরের প্রবেশ দ্বারে বহু জঙ্গিকে দাড় করিয়ে রেখেছে। আমরা খুব শীঘ্রই এই সঙ্কট থেকে নিজেদের উদ্ধার করতে সক্ষম হব।